মোঃ শেখ শহীদুল্লাহ্ আল আজাদ. স্টাফ রিপোর্টারঃ

বাঙ্গালি জাতীর পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও মুজিববর্ষ উপলক্ষে খুলনা জেলার ৯টি উপজেলায় মোট” এক হাজার তিন শ’ ৫১ ভূমিহীন পরিবার আজ থেকে নতুন ঠিকানা পেয়েছে। ভূমিহীনদের দুই শতক করে খাস জমির দলিলও হস্তান্তর করা হয়েছে। ভূমিহীনরা নতুন ঠিকানা পেয়ে প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করেছেন।

প্রথম দফায় জেলার নয়শ’ ২২ পরিবার ঘর পায়। উক্ত ভূমিহীন ঘরপ্রাপ্তদের মধ্যে ডুমুরিয়া উপজেলায় পাঁচ শ’, পাইকগাছা উপজেলায় তিন শ’, রূপসা উপজেলায় দুই শ’ ১৫, দাকোপ উপজেলায় দুই শ, খুলনার তেরখাদা উপজেলায় ৪০, দিঘলিয়া, বটিয়াঘাটা ও কয়রা উপজেলায় ৩০ পরিবার করে এবং ফুলতলা উপজেলায় ছয়টি পরিবার। প্রতিটি ঘর নির্মাণের জন্য এক লাখ ৯৩ হাজার টাকা করে ব্যয় হয়। প্রতি পরিবারে পয়:নিষ্কাশনের সুবিধা রয়েছে।

আজ ২০শে জুন রবিবার সকালে জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন প্রধান অতিথি হিসেবে দিঘলিয়ায় ভূমিহীনদের মধ্যে ঘর উপহার দেন। উক্ত অনুষ্ঠানে বলেন, প্রধানমন্ত্রী ভূমিহীনদের জন্য বসবাসযোগী ঘর উপহার দিয়েছেন। মুজিববর্ষ উপলক্ষে নয় উপজেলাবাসী আরও ঘর উপহার পাবে। খুলনা জেলার ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, উপজেলার বাদুড়গাছা, বাহাদুরপুর, ভান্ডারপাড়া, সাজিয়ারা ও বরাতিয়া মালতিয়ায় ভূমিহীনরা ঘর পেয়েছেন। তাদের দলিল সরকারের পক্ষ থেকে উপহার দেয়া হয়েছে। খুলনা জেলার রূপসা উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, পাঁচটি ইউনিয়নের দশটি মৌজায় দুইশ’ ১৫ ভূমিহীনদের মধ্যে ঘর বিতরণ করা হয়েছে। তাদের আজ থেকে নতুন ঠিকানা হয়েছে। প্রাকৃতিক দুর্যোগে তাদের দুর্ভোগ পোহাতে হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *