ডেক্স রিপোর্ট
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়ন করছে শিল্প মন্ত্রণালয়। ডিজিটাল বাংলাদেশের প্রযুক্তিগত সুবিধাকে কাজে লাগিয়ে নতুন নতুন উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে স্মার্ট মন্ত্রণালয় বিনির্মাণে এগিয়ে যাচ্ছে এ মন্ত্রণালয়। Al enabled Project Evaluation and Monitoring Software (AIPEMS) এর উদ্বোধন সে ধরনেরই একটি উদ্ভাবনী উদ্যোগ। এর মাধ্যমে শিল্প মন্ত্রণালয়ের ইমেজ অনেকখানি বৃদ্ধি পাবে। মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের টিমওয়ার্কের মাধ্যমে এই অর্জন সম্ভব হয়েছে।

মন্ত্রী আজ রাজধানীর মতিঝিলে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে AIPEMS সফটওয়্যারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলাতানার সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থার প্রধানগণ-সহ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

AIPEMS সফটওয়্যার প্রকল্প বাস্তবায়নে সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন অগ্রগতি অনলাইনে তদারকিকরণ, রিয়েলটাইম মনিটরিং, নির্ভুল তথ্য সংরক্ষণ এবং পেপারলেস প্রজেক্ট ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে ই-গভর্নেন্স বাস্তবায়নে সহায়ক হবে।

উল্লেখ্য, ২০৪১ সালের মধ্যে উদ্ভাবনী ও জ্ঞানভিত্তিক অর্থনীতির স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি এই চারটি ভিত্তির উপর শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। ‘স্মার্ট শিল্প, স্মার্ট বাংলাদেশ’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে শিল্প মন্ত্রণালয় কর্তৃক ইতোমধ্যে বেশকিছু ডিজিটাল কার্যক্রম গ্রহণ করা হয়েছে যেমন: অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার, প্রজেক্ট মনিটরিং সফটওয়্যার ও AIPEMS সফটওয়্যার প্রণয়ন, ই-লাইব্রেরি, অনলাইনে বেসরকারি শিল্প প্রতিষ্ঠানে ইউরিয়া সার বরাদ্দ, শিল্প মন্ত্রণালয়ে ই-গেইট স্থাপন, শিপ রিসাইক্লিং ডাটাবেজ তৈরি, ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *