মোঃ মাসুদ রানা, রিপোর্টার

নীলফামারী সৈয়দপুর বিমানবন্দর থেকে ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা শুরু করেছে বেসরকারি এয়ারলাইন্স এয়ার অ্যাস্ট্রা।

রোববার (১৪ মে) দুপুরের এই ফ্লাইট পরিচালনার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাবেক সংস্কৃতি মন্ত্রী ও নীলফামারী ২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। উদ্বোধনের পর সাড়ে ৩ টার দিকে প্রথমবারের মত ওই রুটে ডানা মেলে এয়ার অ্যাস্ট্রার বিমান। এয়ার অ্যাস্ট্রা জানায়, ঢাকা-সৈয়দপুর-ঢাকা রুটে প্রতিদিন দুটি ফ্লাইট পরিচালনা করা হবে।

ঢাকা থেকে দুপুর ২টা ১০ মিনিট এবং রাত ৮টায় এবং সৈয়দপুর থেকে যথাক্রমে বিকেল ৩টা ৪০ মিনিট এবং রাত সাড়ে ৯টায় ফ্লাইট পরিচালনা করবে প্রতিষ্ঠানটি। আর এ রুটে ওয়ান ওয়েতে ট্যাক্সসহ সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৪৯০ টাকা। চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেটের পর দেশের উত্তরাঞ্চলের জন্য এয়ার অ্যাস্ট্রার ফ্লাইট চালু হওয়াকে সাধুবাদ জানিয়েছেন এই অঞ্চলের ব্যবসায়ী, সমাজ কর্মী ও রাজনৈতিক ব্যক্তিরা৷

জলঢাকা উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক শহীদ হোসেন রুবেল বলেন, এর আগে এই রুটে বিমান বাংলাদেশ,ইউএসবাংলার বিমান পরিচালিত হয়ে আসছে৷ দিন দিন মানুষের কাছে বিমানের গ্রহন যোগ্যতা বাড়ছে। এজন্য ফ্লাইট বাড়ানো জরুরি ছিল। এয়ার অ্যাস্ট্রা চালু হওয়াতে আমাদের অনেক সুভিধাই হবে। আসা করি তারা আমাদের প্রত্যাশিত সেবা টি দিতে পারবে।

সমাজ কর্মী শিরিন আক্তার আশা জানান, প্রতি মাসে বিভিন্ন প্রোগ্রামে তাকে ঢাকায় যেতে হয়। জরুরি ক্ষেত্রে নানা সময় সৈয়দপুরে ফ্লাইট মিসের ঘটনা ঘটে পরে আর ফ্লাইট না থাকায় যাত্রা বাতিল হয়। আরও একটি এয়ার লাইন্স চালু হওয়া আমাদের জন্য সত্যি আনন্দের।

কাপড় ব্যবসায়ী মশিউর রহমান বলেন, আমাদের জরুরি ভাবে কখনো রাতে যেতে হয়৷ মাঝে মাঝে বিমান এর টিকিট পাওয়া যায় না। সব মিলিয়ে এয়ার অ্যাস্ট্রা চালুতে আমাদের যাতায়াতের অনেকটা সুভিধা হবে। সৈয়দপুর বিমানবন্দর বিমানবন্দরের স্টেশন ম্যানেজার সুপ্লব ঘোষ বলেন, সৈয়দপুর অভ্যন্তরীণ রুট গুলোর মধ্যে একটি গুরুত্বপূর্ণ রুট।

আসা করি এয়ার অ্যাস্ট্রা তাদের সেবার মধ্য দিয়ে প্রশংসা কুড়াবে। এয়ার অ্যাস্ট্রার সিইও ইমরান আসিফ বলেন, সৈয়দপুর অভ্যন্তরীণ রুটগুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ গন্তব্য। সৈয়দপুরে এখন প্রতিদিন দুটি ফ্লাইট পরিচালনা শুরু করলেও খুব দ্রুতই এই রুটে আরও ফ্লাইট পরিচালনা করবে এয়ার অ্যাস্ট্রা।

আশা করি সম্মানিত যাত্রীরা এয়ার অ্যাস্ট্রায় ভ্রমণ করার মধ্য দিয়ে আমাদের সেবার প্রশংসা করবেন। এয়ার অ্যাস্ট্রার বহরে বর্তমানে তিনটি এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট রয়েছে, যা ফ্রান্সে নির্মিত সর্বাধুনিক প্রযুক্তির টার্বোপ্রপ এয়ারক্রাফট এবং ৭০ জন যাত্রী বহন করতে সক্ষম।

এয়ার অ্যাস্ট্রা যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে ফ্লাইট পরিচালনার এক বছরের মধ্যে বাংলাদেশের প্রথম বেসরকারি এয়ারলাইন্স হিসেবে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) থেকে প্রণোদিত আইএটিএ অপারেশনাল সেফটি অডিট (আইওএসএ) শেষ করার প্রচেষ্টায় নিয়োজিত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *