মোঃ বিল্লাল হোসেন নাঃগঞ্জ বন্দর প্রতিনিধি
বাংলাদেশ নৌ-বাহিনী প্রধান এডমিরাল এম. শাহীন ইকবাল বলেছেন, বৈশ্বিক মহামারী করোনার মধ্যেও উৎপাদন প্রক্রিয়া অব্যাহত রেখে ডকইয়ার্ডটি লক্ষমাত্রার চেয়েও অধিক মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে। ডিইডব্লিউকে আন্তজার্তিক মানে উর্নীত করার লক্ষ্যে নৌবাহিনীর সমার্ত্মক সহযোগিতা অব্যাহত থাকবে।

বর্তমানে বৈশ্বিক অর্থিৈনিতক মন্দা ও মূল্যস্ফীতির জাহাজ নিমার্ন শিল্প স্থবিরতা বিরাজ করছে। সংকট মোকাবেলায় প্রয়োজনীয় র্নিদেশনা প্রদান করা হয়েছে। ধ্বংশ প্রায় প্রতিষ্ঠানটি কর্মীদের সততা, দক্ষতা ও পরিশ্রম এবং সকলের ঐকান্তিক সহযোগিতায় বর্তমানে লাভজনক প্রতিষ্ঠানে পরিনত হয়েছে।

জাহাজ নিমার্নের পাশাপাশি দেশের অর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বেলা ১১টায় বন্দর থানার সোনাকান্দাস্থ নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড নবনির্মিত শিপবিল্ডিং শেড-২ ও গেস্ট হাউজ শীতলক্ষাসহ বিভিন্ন কাজের উদ্ধোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে ডিইডব্লিউর ব্যবস্থাপনা পরিচালক কমডোর আব্দুল্লাহ আল মাকসুম বলেন,নব নির্মিত শিপবিল্ডিং শেডটি ইয়ার্ডের অবকাঠামো গত উন্নয়নের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ন সংযোজন। শেডটি নিমার্নের মাধ্যমে জাহাজ এবং বোট নিমার্ন কাজে গতিশীলতা বৃদ্ধি পাবে। বিশেষ করে বর্ষা মৌসুমে জাহাজের হাল কনস্ট্রাকশন কাজের প্রতিকুলতা এড়নো সম্ভব হবে।

শেডটির দৈঘর্য ১২০.৫১ মিটার ও প্রস্থ -৪৬.১৭ মিটার উচ্চতা-৩০-৪৮ মিটার ফ্লোর এরিয়া ৫৫গগ বর্গমিটার যেখানে লোড বহন সক্ষমতা -৫ টন বর্গমিটার। শেডটির মধ্যে সবোর্চ্চ ৪২ মিটার দৈর্ঘ জাহাজ নিমার্ন করা সম্বভ হবে। এ ছাড়াও শেডটিতে ২টি ২৫ টন ক্ষমতা সম্পর্ন ওভারহেড ক্রেন, একটি আধুনিক সিএনসি মেশিন রয়েছে যা ইয়ার্ডের সক্ষমতাকে আরো একধাপ উন্নীত করবে। উদ্ধোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নৌ সদরের পিএসও এবং পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, সামরিক-অসামরিক ব্যাক্তিবর্গ । নারায়ণগঞ্জ ডকইয়ার্ড করোনাকালীণ সময় লক্ষ্যমাত্রার চেয়েও অধিক মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *