এস এম গোলাম রাবিব : নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনা জেলার মোহনগঞ্জের আওয়ামী লীগ নেতা, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক গণপরিষদ সদস্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সহচর ডাঃ আখলাকুল হোসাইন আহমেদের ৯ম মৃত্যুবার্ষিকী (২৮ আগস্ট) শনিবার পালিত হয়েছে।

তিনি ২০১২ সালে ২৮ আগস্ট মৃত্যু বরণ করেন।

এ উপলক্ষে মরহুমের মোহনগঞ্জের নিজ বাড়িতে পারিবারিকভাবে কোরানখানি, দোয়া মাহফিলের আয়োজন করার মধ্য দিয়ে মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। স্থানীয়ভাবে ‘ডাঃ আখলাকুল হোসাইন আহমেদ মেমোরিয়াল ট্রাস্টের পক্ষ থেকে’ (২৮ আগস্ট ) শনিবার সকাল ৮ ঘটিকায় কালো ব‍্যাজ ধারন, ৮.১৫ মিনিটে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, ৮.৩০ মিনিটে মরহুমের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, ৯ ঘটিকায় মরহুমের কবর জিয়ারত, ৯.৩০ মিনিটে ট্রাস্ট অফিস প্রাঙ্গণে মিলাদ মাহফিল, ১০ ঘটিকায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া মরহুমের পরিবারের পক্ষ থেকে সবার কাছে দোয়া চাওয়া হয়েছে।

এবং উক্ত অনুষ্ঠানে উপস্থিত সকলের সদয় সম্মতি জ্ঞাপন করেছেন মরহুমের সুযোগ‍্য সন্তান সাবেক সিনিয়র সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাংলাদেশ বিমান পরিচালনা পর্ষদের বতর্মান চেয়ারম্যান এবং ডাঃ আখলাকুল হোসাইন আহমেদ মেমোরিয়াল বোর্ড অব ট্রাস্টীজ সদস্য সাজ্জাদুল হাসান।

এসময় উক্ত মৃত্যু বার্ষিকীর আলোচনা সভায় বক্তব্য রাখেন, গণপ্রজাতন্ত্ররী বাংলাদেশ সরকারের সাবেক সিনিয়র সচিব ফয়জুর রহমান চৌধুরী, সাবেক সিনিয়র সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাংলাদেশ বিমান পরিচালনা পর্ষদের বতর্মান চেয়ারম্যান এবং ডাঃ আখলাকুল হোসাইন আহমেদ মেমোরিয়াল বোর্ড অব ট্রাস্টীজ সদস্য সাজ্জাদুল হাসান, নেত্রকোনা জেলা প্রশাসক কাজি আবদুর রহমান, নেত্রকোনা পৌরসভার মেয়র ও জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব নজরুল ইসলাম খান, অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার রায়, জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক নূর খান মিঠু, সিভিল সার্জন সেলিম মিয়া, মোহনগঞ্জ পৌরসভার মেয়র ও মোহনগঞ্জ উপজেলা আওয়ামীলীগ সভাপতি লতিফুর রহমান রতন, আটপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আটপাড়া উপজেলা আওয়ামীলীগ সভাপতি হাজী খায়রুল ইসলাম, জেলা আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক আলহাজ্ব গাজী মোজাম্মেল হোসেন টুকু, বারহাট্টা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগ সদস্য খায়রুল কবীর খোকন, মোহনগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দীলিপ দত্ত, বারহাট্টা উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক দীপক কুমার সাহা সেন্টু, জেলা আওয়ামী যুবলীগের যুগ্ম আহবায়ক জামিউল ইসলাম খান জামি, প্রয়াত ডাঃ আখলাকুল হোসাইন আহমদের নাতি ও সাজ্জাদুল হাসানের সুযোগ‍্য সন্তান আহমেদ সাবাব,সহ আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগের কর্মীবৃন্দসহ আরোও অনেকেই এসময় উপস্থিত ছিলেন।

উক্ত মৃত্যু বার্ষিকীর আলোচনা সভার আয়োজন করে ডাঃ আখলাকুল হোসাইন আহমেদ মেমোরিয়াল ট্রাস্ট, ও উক্ত আলোচনা সভার সভাপতিত্ব করেন ডাঃ আখলাকুল হোসাইন আহমেদ মেমোরিয়াল ট্রাস্টের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মির্জা আব্দুল গনি।

মরহুম ডাঃ আখলাকুল হোসাইন আহমেদ ১৯৭২ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান প্রণয়নে সক্রিয় ভূমিকা রাখেন এবং সংবিধানে স্বাক্ষর প্রদান করেন। তিনি ১৯৭২ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত নেত্রকোনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। স্থানীয়ভাবে বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসায় পৃষ্ঠপোষকতা ছাড়াও বিভিন্ন সামাজিক উন্নয়ন কর্মকান্ডে আমৃত্যু ও তপ্রোতভাবে জড়িত ছিলেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং একজন সংগঠক হিসেবে ভারতের মেঘালয় রাজ্যের তুরা জেলার অন্তর্গত মহেষখলা ক্যাম্প ইনচার্জ এবং সিভিল এ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল ময়মনসিংহ নর্থ ইস্ট জোন এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

মরহুম ডাঃ আখলাকুল হোসাইন আহমেদ ১৯২৬ সালের ১৫ অক্টোবর নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলার ছয়াশী গ্রামে জন্ম গ্রহণ করেন। ১৯৭০ সালের নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তদানীন্তন নেত্রকোনা মহাকুমার মোহনগঞ্জ-বারহাট্টা নির্বাচনী এলাকা থেকে প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *