ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।।

গত , ১৫, ই, আগস্ট ভারতের প্রতিবেশী দেশ আফগানিস্তানের রাজধানী কাবুল দখল হয়ে যায় সে দেশের তালিবান মিলিয়েশিয়ার যোদ্ধাদের কাছে। এবং ঐ দিন আফগানিস্তানের প্রেসিডেন্ট জনাব আশরাফ গনি কাবুল থেকে পালিয়ে যায়।

বিনা লড়াইয়ে কাবুল দখল করে নেয় আফগানিস্তানের তালিবান মিলিয়েশিয়ার যোদ্ধারা। তখন থেকেই আফগানিস্তানের বসবাস ও বিভিন্ন কাজে যাওয়া ভারতের পাঞ্জাবের বাসিন্দাদের নিয়ে চিন্তায় পড়ে যায় পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শ্রী ক্যাপ্টেন অমিনন্দর সিঙহ।

তিনি ভারত সরকারের কাছে অনুরোধ করেন যে যে কোন প্রকার কাবুল থেকে পাঞ্জাবের মানুষের উদ্ধার করে নিয়ে আসতে হবে। তার জন্য যা যা লাগে পাঞ্জাব সরকার সব কিছু করার জন্য তৈরি। অবশেষে গতকাল গভীর রাতে প্রায়, ৭৫,জন, ভারতের নাগরিক কে নিয়ে আফগানিস্তানের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভারতের দিল্লিতে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরিয়ে আনেন তার মধ্যে, ৩৭, জন শিখ ধর্মের অনুসারী ছিলেন।

এবং শিখ ধর্মের পবিত্র ধর্মগ্রন্থ গ্রন্থ গ্রন্থ সাহিব তিনটি ফিরিয়ে আনেন। এই তিনটি পবিত্র ধর্মগ্রন্থ গ্রন্থ সাহিব যখন দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে তখন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী শ্রী হরদীপ সিঙহ পুরী মাথায় করে নিয়ে বাহিরে আসেন। গতকাল পযন্ত মোট, ৭৩0,জন, ভারতের নাগরিক কে নিয়ে ভারতে ফিরে আসে। এখন পর্যন্ত বহু শিখ ধর্মের মানুষ কাবুলে রয়েছে। তাদের কে ফিরিয়ে আনার চেষ্টা চলছে। তবে ইতিমধ্যেই আফগানিস্তানের কাবুল বিমানবন্দর থেকে একটি রাশিয়ার ইউক্রেনের যাত্রীবাহী বিমান হাইজ্যাক করে নিয়ে গিয়েছে কারা তা জানতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে আফগানিস্তানের তালিবান মিলিয়েশিয়ার যোদ্ধাদের সরকার কে বিশ্বের মাঝে খারাপ করার জন্য কিছু পশ্চিমি দেশ চেষ্টা চালিয়ে যাচ্ছে। কারো মতে এই কাজ এর পিছনে চেচনিয়ায় জেহাদি শক্তি কাজ করছে কি না তা সময়ে জানা যাবে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *