ইন্দ্রজিৎ টিকাদার, বটিয়াঘাটা, (খুলনা) প্রতিনিধি ঃ

জেলার বটিয়াঘাটা উপজেলায় বর্ষা মৌসুমে ব্যাপক হারে তরমুজ চাষ শুরু হয়েছে । রবি মৌসুমের চেয়ে কম খরচে বেশি ভালজনক হওয়ায় কৃষকরা বর্ষা মৌসুমের তরমুজ চাষের দিকে ঝুঁকে পড়ছে ।

কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলার ৭টি ইউনিয়নের মধ্যে জলমা, বটিয়াঘাটা সদর, গঙ্গারামপুর ও সুরখালী ইউনিয়ন প্রায় ৪০ হেক্টর জমিতে বর্ষা মৌসুমের তরমুজ চাষ হয়েছে । এর মধ্যে সুরখালী ইউনিয়নেই ২০ হেক্টর জমিতে বর্ষা মৌসুমের তরমুজ চাষ হয়েছে ।

ইতিমধ্যে কিছু কিছু কিছু সুফলভোগী কৃষক তরমুজ বাজারে ভোক্তাদের কাছে পৌঁছে দিতে প্রস্তূতি গ্ৰহন করেছে বলে জানা যায় । সুরখালী ইউনিয়নে দায়িত্বে থাকা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সরদার আব্দুল মান্নান জানান, বরি মৌসুমে বটিয়াঘাটা ও পাশ্ববর্তী দাকোপ উপজেলার তরমুজ খুলনার চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে আসছে এখানকার কৃষককূল । কিন্তু রবি মৌসুমে পানি ও পোকামাকড়ের উপদ্রব বেশি থাকায় খরচ হয় অনেক বেশি ।

অন্যদিকে বর্ষা মৌসুমে তরমুজ চাষে পানি সমস্যা নাই, পোকামাকড়ের উপদ্রব কম এবং তরমুজের দাম বেশি তাই লাভও অনেক বেশি । রবি মৌসুমের তরমুজ চাষের থেকে বর্ষা মৌসুমের তরমুজ চাষ খরচ কম ও লাভ বেশি হওয়ায় কৃষকরা বর্ষা মৌসুমের তরমুজ চাষের দিকে ঝুঁকে পড়ছে ।

কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, বর্ষা মৌসুমে যে সকল জাতের তরমুজ চাষ হচ্ছে তা হলো হানিকুইন,ব্লাক বেবি,ব্লাক কিং,ব্লাক হিরো, সুপার কুইন,আম্রুকা, আলেকজান্ডার ইত্যাদি । এব্যাপারে সুফলভোগী কৃষক মহানন্দ মন্ডল, দেবপ্রসাদ মন্ডল এর কাছে জানতে চাইলে জানান, বর্ষা মৌসুমে মৎস্য খামারের বেঁড়ীতে পানি ও সম্পূর্ণ রোগবালাই ছাড়া তরমুজ চাষ করা যায় এবং সময়ের তরমুজ চাষের থেকে অসময়ের তরমুজের দাম বেশি ও লাভজনক ।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রবিউল ইসলাম এর কাছে জানতে চাইলে তিনি জানান, বর্ষা মৌসুমের তরমুজ চাষ কম খরচে বেশি ভাল,তাই কৃষকরা বর্ষা মৌসুমের তরমুজ ব্যাপক চাষ শুরু করেছে । যা গত বছরের তুলনায় ১০ গুণ বৃদ্ধি পেয়েছে । আমরা কৃষি অধিদপ্তর পক্ষ থেকে কৃষকদের প্রযুক্তি ও বিভিন্ন পরামর্শ সহায়তা প্রদান করছি । আশা করছি আগামীতে আরো বেশি বর্ষা মৌসুম তরমুজ চাষ হবে এবং কৃষকরা লাভবান হবে । ইন্দ্রজিৎ টিকাদার, বটিয়াঘাটা, খুলনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *