ইন্দ্রজিৎ টিকাদার,বটিয়াঘাটা(খুলনা) প্রতিনিধি ঃ

বটিয়াঘাটায় ভূমি উন্নয়ন কর নিবন্ধন কার্যক্রম ব্যাপক সাড়া পড়েছে । গতকাল বৃহস্পতিবার বিকাল ৩ টায় জলমা ইউনিয়ন ভূমি অফিসে জেলা প্রশাসক কার্যালয়ের মিডিয়া সেলের কর্মকর্তা ও সহকারী কমিশনার ভূমি আব্দুল হাই সিদ্দিকী ভূমি উন্নয়ন কর নিবন্ধন কার্যক্রম পরিদর্শন করেন ।

ইতিমধ্যে উপজেলায় প্রায় ৫৩ হাজার ভূমি মালিক ভূমি উন্নয়ন কর নিবন্ধনের আওতায় এসেছে । এরমধ্যে বটিয়াঘাটা ইউনিয়ন ভূমি অফিসে (জলমা তহশীল ) প্রায় ২৪ হাজার ভূমি মালিক ভূমি উন্নয়ন কর নিবন্ধন করেছে এবং কার্যক্রম চলমান রয়েছে । উক্ত ভূমি উন্নয়ন কর নিবন্ধন কার্যক্রম সম্পূর্ণ ভাবে শেষ হলে ভূমি মালিকগণ দারুন ভাবে উপকৃত হবেন ।

এ ভূমি উন্নয়ন কর নিবন্ধন কার্যক্রমের মাধ্যমে সুফলভোগী মালিকগণ বাড়িতে বসে মোবাইলে বিকাশ/ নগত/রকেট ও ব্যাংক একাউন্ট থেকে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবে বলে জানা যায়। এব্যাপারে বটিয়াঘাটা ইউনিয়ন ভূমি কর্মকর্তা (নায়েব) কৃষ্ণ পদ দাসকে জিজ্ঞসা করলে এ প্রতিবেদককে জানান, ভূমি মালিকগণ অনলাইনে রেজিস্ট্রেশন কৃত জন্ম নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র, ছবি এবং জমির কাগজপত্র হলেই নিবন্ধন পূর্বক অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবে ।

এব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) আব্দুল হাই সিদ্দিকীর কাছে জানতে চাইলে তিনি বলেন, ভূমি উন্নয়ন কর নিবন্ধন কার্যক্রম গতিশীল ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট, মাইকিং ও সভা সেমিনারের মাধ্যমে ভূমি মালিকদের সচেতন করা হয়েছে ।

ইতিমধ্যে ভূমি মালিকদের মধ্যে ব্যাপক সাড়াও পড়েছে । তিনি আরো বলেন, সকল ভূমিগণ অনলাইন নিবন্ধনের মাধ্যমে ভূমি উন্নয়ন কর নিবন্ধনের পরিশোধ করতে হয়রানির শিকার হতে হবে না । পাশাপাশি ভূমি অফিসের চাপও কমে যাবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *