কলকাতা থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।।

গভীর সুন্দর বনের মধ্যে গোপন প্রায় দুই হাজার সিসি টিভি ক্যামেরা ব্যবহার করে বাঘের গতিবিধি ও বাঘের সংখ্যা জানতে গিয়ে দেখা যায় যে গত কয়েক বছরের মধ্যে পশ্চিম বাংলার পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দর বনে বাঘের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

সেই সঙ্গে আমপান ঘূর্ণিঝড়ের মহা ভয়াবহ প্রকৃতিক দুর্যোগ বয়ে যাওয়ার পর যে সুন্দর বনের বাঘের বড় একটা ক্ষতি করতে পারেনি তার প্রমাণ পাওয়া গেছে। বাঘের প্রজনন মৌসুমে দেখা গেছে স্বাভাবিক ভাবেই তারা বাচ্চা বৃদ্ধি করে চলেছে। তাই নয়, গত, ২০১৮,ও, ২০১৯,সালে, যখন সুন্দর বনের বাঘের সংখ্যা ছিল, ১২৭,টি। কিন্তু, ২০২০ ও, ২০২১,সালে, সেটি বৃদ্ধি পেয়েছে, ১৩৮,টি।

যা খুশির খবর। তবে সুন্দর বন কে সবদিক থেকে বাচাতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে পশ্চিম বাংলার সুন্দর বন ও বন মন্ত্রী শ্রী জ্যোতিপ্রিয় মল্লিক ও সুন্দর বন উন্নয়ন মন্ত্রী শ্রী সুমীর জানা এবং সুন্দর বন উন্নয়ন বোর্ড এর চেয়্যারম্যান জনাব শওকত মোল্লা ও বারুইপুর জেলা পুলিশ। তবে চোরাচালান ও চোরাশিকারিদের রুখতে স্হানীয় পঞ্চায়েত কে সাথে যুক্ত করে বন রক্ষা কমিটি গঠন করা হয়েছে।

সেই সঙ্গে সুন্দর বন কে নতুন করে সাজিয়ে তুলতে নতুন করে ম্যানগ্রোভ বন লাগানো হচ্ছে। এবং সুন্দর বনের গভীরে যাতে কেউ না পরিবেশ নস্ট করতে পারে তার জন্য ভারতের কোস্টাল বাহিনীর সদস্যরা ও বারুইপুর জেলা পুলিশ যৌথ উদ্যোগে অভিযান চালিয়ে যাচ্ছে। সুন্দর বনের বাঘের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সাথে সাথে তাদের কে খাবার যোগাতে সব ধরনের ব্যাবস্থা করছে সুন্দর বন উন্নয়ন বোর্ড।

শান্ত পরিবেশে সুন্দর বনের পশু ও পাখিদের উপর কেউ অশান্তি না করতে পারে তার জন্য সবধরনের ব্যাবস্থা নেওয়া হয়েছে সুন্দর বন বিভাগের পক্ষে থেকে। এবং পর্যটক রা যাথে অযথা কোন ধরনের পরিবেশ নস্ট করতে পারে তার জন্য সজাগ দৃষ্টি রাখতে নির্দেশ দিয়েছেন বারুইপুর জেলা পুলিশের প্রধান শ্রী বৈভব তেওয়ারী আই পি এস।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *