ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।

আজ ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শ্রী এন ভি রামান্না বলেন ভারতের পার্লামেন্টে বহু গুরুত্বপূর্ণ অবদান যেমন আছে গনতন্ত্র এর পক্ষে, তেমনি বহু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয় না।

কারণ হিসেবে তিনি বলেন ভারতের পার্লামেন্টে বহু আইনজীবী সদস্য না থাকায় এই পরিস্থিতিত দাড়িয়েছে। ভারতের জাতীয় সংসদের বহু সদস্য আছে যারা হাউসের আইন সংবিধান অনুযায়ী কাজ করার ক্ষমতা থাকে না ও বোঝেনা।

তার তার মতে আগে যখন বহু ভারতের পার্লামেন্টে সদস্য ছিল আইনজীবী তারা বিভিন্ন বিষয়ে আলোচনা করতেন এখন ততটা হয়না ভারতের পার্লামেন্টের স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যখন তিনি ভাষন দেন তখন তিনি তার ক্ষোভের কথা তুলে ধরেন। এবার ভারতের জাতীয় সংসদের স্পিকার শ্রী ওম বিড়লা ও রাজ্যে সভার চেয়ারম্যান শ্রী ভেঙ্কাইয়া নাইডু ভারতের জাতীয় সংসদ চালাতে পদে পদে বাধাগ্রস্ত হয়।

বিরোধী দলের পক্ষ থেকে ভারতের জাতীয় সংসদের অধিবেশনে বার বার বাধ্য প্রাপ্ত হন। তবে ভারতের জাতীয় সংসদ চলাকালীন প্রায়, ৩৮,বিল, পাস করা হয় গত, ১৬,দিনে। এমন কথা বলেন তৃনমূল দলের সদস্য শ্রীমতী দোলা সেন।

এবার ভারতের জাতীয় সংসদের সরকারের বিরুদ্ধে সবর হওয়ার জন্য ভারতের জাতীয় কংগ্রেসের সদস্য এবং বিভিন্ন বিরোধী দলের সদস্যদের দায়ী করেন ভারতের সরাস্ট্র দপ্তর এর প্রতিমন্ত্রী শ্রীরিজুক বিজু। তবে ভারতের জাতীয় সংসদের অধিবেশনে বিরোধী দলের কোন কথা বলতে দেওয়া হয় নি বলে অভিযোগ করেন ভারতের জাতীয় কংগ্রেসের নেতা ও সদস্য শ্রী পি চিরন্দম।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *