ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।।
গত কয়েক মাসের মধ্যে ভারতের মধ্য প্রদেশ রাজ্যের বান্ধব গড় জঙ্গলে এলাকা দখলের জন্য লড়াই করতে গিয়ে, নিজেদের মধ্যে মারামারি তে মৃত্যু হয়েছে মোট ৬,টি, বাঘের। এর মধ্যে ৫,টি, আট মাসের বাচ্চা বাঘ রয়েছে।

এই তথ্য জানিয়েছে ভারতের মধ্য প্রদেশ রাজ্যের বান্ধব গড় জাতীয় উদ্যানের ফিল্ড অফিসার শ্রী আন্নাগিরি। তিনি বলেন খাদ্যের জন্য এবং এলাকা দখল করতে গিয়ে নিজেদের মধ্যে এই লড়াইয়ে তারা মারা পড়েছে।

এই জাতীয় উদ্যানের মধ্যে হরিণ এবং বুনো শুয়োর এবং বাইসন এবং বুনো মহিষ সহ বিভিন্ন জীবজন্তুর বসবাস রয়েছে। এই অভয়ারণ্য প্রায় কয়েক হাজার বর্গ কিলোমিটার দীর্ঘ এবং ঘন জঙ্গলে ঘেরা। এই জঙ্গল দেখার জন্য প্রতি বছর কয়েক হাজার দেশী ও বিদেশি পর্যটক ভ্রমণে আসেন।

তবে যে সব বাঘ লড়াই করে মারা গেছে তাদের অনেকের ময়না তদন্ত করে দেখা গেছে যে মারপিট করে এবং কামড়াকামড়ি করে মারা যায়। কারো শরীরের মধ্যে দাত ও নখের ক্ষত সৃষ্টি হয়েছে। তবে বন রক্ষীরা চেষ্টা চালিয়ে যাচ্ছে এমন ঘটনা এড়িয়ে যেতে।

তবে মধ্যপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী অশোক চৌহান বান্ধব গড় জাতীয় উদ্যানের উন্নয়নের লক্ষ্যে কয়েক হাজার কোটি টাকা খরচ করেছেন। এই জাতীয় উদ্যান দেশের মধ্যে অন্যতম।।

Leave a Reply

Your email address will not be published.