ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।।

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন ভারতের সুপ্রিম কোর্টের প্রবীণ বিচারপতি উদয় উমেশ ললিত। তিনি ভারতের সাবেক সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামনার যায়গায় এলেন। আজ তাকে ভারতের রাষ্ট্রপতি শ্রীমতী দ্রৌপদী মুর্মু শপথ গ্রহণ করান। এই সময় উপস্থিত ছিলেন ভারতের সুপ্রিম কোর্টের অন্যান্য বিচারপতি ও ভারতের সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবীরা। এবং কেন্দ্রীয় সরকারের আইন ও বিচার মন্রালয়ের আধিকারিক বৃন্দ।

এই নব নির্বাচিত ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত একসময় মুসলিম ধর্মপ্রাণ মুসলমানদের তিন তালাক কে অবৈধ ও অসাঙবিধানিক আখ্যা দিয়েছিলেন। কারণ হিসেবে তিনি বলেন যে যে পরবর্তীতে মুসলিম ধর্মপ্রাণ মুসলমানরা তিন তালাক দেন তা পবিত্র কুরআন শরীফের মধ্যে দেওয়া নেই। একসাথে তিন তালাক দেন তা শরিয়তের গরখেলাপ। এর পর বছর সাত আগে নাগপুরে একটি শিশু নির্যাতন নিয়ে যে মামলা দায়ের হয় তার পরিপ্রেক্ষিতে রায় দেয় যে কোন অবস্থাতেই কোন শিশুদের গায়ে হাত দেওয়া তা শিশু নির্যাতনের শিকার বলে ধরে নেওয়া হবে। এবং নাগপুরে র আদালতের রায় কে খারিজ করে দেন বিচারপতি উদয় উমেশ ললিত।

তার পর তিনি প্রবীণ ভারতের বিচারপতি হিসাবে পরিচিত হয় এবং ভারতের কেন্দ্রীয় সরকারের আইন ও বিচার মন্রালয়ের আধিকারিক ও ভারতের রাষ্ট্রপতি ও ভারতের প্রধানমন্ত্রী এবং ভারতের লোকসভার বিরোধী দলের নেতা মিলিত ক্লোজিয়াম এর রায় মেনে ভারতের ৪৯তম, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব পালন করতে চলেছেন ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি উদয় উমেশ ললিত।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *