ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।

যত দিন যাচ্ছে তত এগিয়ে আসছে কাবুল অভিমুখে তালিবান মিলিয়েশিয়ার যোদ্ধারা।

আজ সকালে তারা আফগানিস্তানের বহু গুরুত্বপূর্ণ শহর ও অর্থনৈতিক অঞ্চল হীরট শহর কে কব্জা করল তালিবান মিলিয়েশিয়ার যোদ্ধারা। এর আগে তারা আফগানিস্তানের পাকিস্তানের সীমান্ত এলাকা পাকতুন প্রদেশ ও উত্তর ও পশ্চিম দিকে ইরানের ও তাজিকিস্তান এবং সমরখন্দ সহ বহু গুরুত্বপূর্ণ সীমান্ত এলাকা জুড়ে দখল করে নিয়েছে।

এবং ইতিমধ্যেই আফগানিস্তানের হেলমান্দ প্রদেশ ও জালালাবাদ এবং মাজার ই শরিফ ও কান্দাহার ও কুন্দুজ এবং গজনি ও শের খান শহরের পর আজ সকালে তারা হীরট শহর দখল করে নিয়েছে। এবং গজনি ও কুন্দুজ এবং হীরট শহর থেকে আফগানিস্তানের সামরিক বাহিনীর সদস্যরা পিছুটান দিয়েছেন। বহু গুরুত্বপূর্ণ এলাকা জুড়ে তালিবান মিলিয়েশিয়ার যোদ্ধাদের দেখা গেছে। এবার তারা আফগানিস্তানের রাজধানী কাবুলের উদ্দেশ্যে যাত্রা শুরু করছে।

তবে ইতিমধ্যেই আফগানিস্তানের সামরিক বাহিনীর সদস্যরা কোথাও কোথাও প্রতিরোধ গড়ে তোলেন। কিন্তু প্রবল চাপে পড়ে এবং আকাশ পথে রকেট লঞ্চার ও হাল্কা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে এগিয়ে আসছে। কোথাও কোথাও ভারী কামান থেকে গোলাগুলি শুরু করে দিয়েছে আফগানিস্তানের সামরিক বাহিনীর বিরুদ্ধে। ভারতের সব নাগরিক কে ইতিমধ্যেই আফগানিস্তানের মাটি থেকে সরিয়ে নিয়ে এসেছে।

তবে কাবুলের উদ্দেশ্যে ভারত থেকে একটি প্লেন গিয়ে সব কূটনৈতিক ব্যাক্তিদের নিয়ে আসতে গিয়েছে। আজ ভারতের বিদেশ সচিব কাতারে গিয়েছে আফগানিস্তানের শান্তি আলোচনা ভাগ নিতে।

অন্যদিকে ভারত আজ সাফ জানিয়ে দিয়েছেন যে তারা বরতমানে আফগানিস্তানের তালিবান মিলিয়েশিয়ার যোদ্ধাদের সরকার কে মান্যতা দেবে না। তবে দিল্লির সাউথ ব্লক থেকে আফগানিস্তানের পরিস্থিতির উপর নজর রাখছে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *