আনোয়ার হোসেন আকাশ,
রাণীশংকৈল ঠাকুরগাও থেকে:

ঠাকুরগায়ের রানিশংকৈল উপজেলাকে মাদকমুক্ত করার প্রয়াসে ‘মাদক কে না বলো স্বপ্ন নিয়ে এগিয়ে চলো’ শ্লোগানকে সামনে রেখে মাদকবিরোধী সামাজিক সংগঠন মানব এর পথযাত্রা শুরু করেন। শুক্রবার (৬আগষ্ট) সন্ধ্যায় রাণীশংকৈল ডিগ্রী কলেজ মাঠে ভাইস চেয়ারম্যান সোহেল রানাকে আহবায়ক করে আলোচনা সভার আয়োজন করা হয়।

সংগঠনটির আজ প্রথম আলোচনা সভা দিয়ে শুরু হয় পথ চলা। এ সময় বক্তব্যে রাখেন মানব সংগঠনটির আহবায়ক সোহেল রানা ভাইস চেয়ারম্যান উপজেলা পরিষদ, রবিউল ইসলাম
সাধারণ সম্পাদক, রানিশংকৈল হিলফুল ফুজুল সংঘ।

এরিন জাবেদ জয় রানিশংকৈল উপজেলা ছাত্রলীগ।
শান্ত ইসলাম সভাপতি, জয় বাংলা ঐক্য পরিষদ।
আঞ্জুম রহমান সাধারণ সম্পাদক, জয় বাংলা ঐক্য পরিষদ, আল-মুকিদ (মাহি) সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ বঙ্গবন্ধু তথ্য প্রযুক্তি লীগ ঠাকুরগাঁও জেলা প্রমূখ।

মানব সংগঠনটির প্রথম আলোচনা সভায় আহবায়ক সোহেল রানা সহ অন্যান্য সদস্যরা তাদের কার্যক্রম গতিশীল করার লক্ষ্য রেখে পরামর্শমূলক বক্তব্য রাখেন।

বক্তরা তাদের বক্তব্যে বলেন, সমাজের সর্বস্থরের মানুষ এই মরণ নেশা মাদকের প্রতি আসক্ত হচ্ছে।
কিশোর,তরুণ সহ সববয়সী পুরুষ মহিলারা দিনে দিনে ঝুকে পড়ছে মাদকে । মাদক দ্রব্য নিয়ন্ত্রণে সবচেয় বড় ভূমিকা রাখতে পারে একমাত্র নিজের পরিবার।

প্রতিটি পরিবার হল মানুষের প্রথম পাঠাগার। জীবন গড়ার সব কিছু এই পাঠাগার থেকে মানুষের প্রথম শিক্ষা। আবার শিক্ষা প্রতিষ্ঠানে সু-শিক্ষা দেয়ার মাধ্যমে ব্যাপক ভূমিকা রাখতে পারে। স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয় অঙ্গনে এ বিষয়ে ব্যাপক আলোচনা করতে পারে। সচেতনতা গড়ে তুলতে পারে মাদকের ভয়ংকর

ভূমিকা সম্পর্কে।
সেই সাথে মাদক দ্রব্য নিয়ন্ত্রণে যুগপোযগী আইন প্রয়োগও জরুরি। প্রয়োজনে আইন সংশোধন এবং বাস্তবায়নে গঠন করতে পারে আলাদা ট্রাইব্যুনাল।

এবং সাথে থাকতে হবে ভ্রাম্যমান আদালত সহ নানাবিধ কার্যক্রম। সেবনকারীর শাস্তি যতটুকু হয়, তার চেয়ে ২০ গুণ শাস্তি যেন হয় মাদক ব্যবসায়ীর।
এ-সব পদক্ষেপ গ্রহণের মাধ্যমেই মাদক মুক্ত সমাজ গঠনে ভূমিকা রাখতে পারে।

তাই আমাদের সমাজকে রক্ষায় আমাদের নিজেদের থেকে এগিয়ে আসতে হবে। আমাদের মুক্ত ভাবে আলোচনাই পারে মাদক মুক্ত সমাজ গড়তে। তাই আসুন সবখানে সব অবস্থায় মাদককে না বলি। মাদক মুক্ত সমাজ গড়তে সমাজিক সচেতনতা বৃদ্ধি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *