বটিয়াঘাটা (খুলনা) প্রতিনিধি ঃ

শিক্ষকতা শব্দ থেকে জানা যায় ভালো শিক্ষকরা শিক্ষার্থীদের প্রতি সবসময় যত্নশীল । ভালো শিক্ষকরা বিষয়বস্তু জানেন। কীভাবে ব্যাখ্যা করতে হয়, সে-সম্পর্কে ও জ্ঞাত ।

আদর্শ শিক্ষকরা হলেন মহান অভিনয় শিল্পী ও গল্পাকার যা তার ছাত্র দের মনোযোগ আকর্ষণ করে ।শিক্ষক শব্দটি একজন ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে জ্ঞান ও দক্ষতার প্রবাহকে বুঝায় । তিনি শুধু শেখার পরিবেশ তৈরি করেন।শিক্ষার্থীদের কাছ থেকেই শিখনফল বের করে আনেন ।শিক্ষক তার শিক্ষার্থীদেরকে কিছু শেখা পারেন না।কারন শিক্ষার্থীরা আগে থেকে সব কিছু জানে।

সে শুধু জানে না-সে জানে।শিক্ষকের কাজ হচ্ছে সে যে আসলে জানে সেটা বিষয়টু তাকে জানিয়ে দেওয়া । জানা যে বিষয় শিক্ষার্থীর নিজের কাছে অজানা বলে ভুল করে থাকে, সেই ভুল ভাংগানোয় শিক্ষকের মূল কাজ।শিক্ষক কোন কিছু শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দিয়ে শেখাতে গেলে অনেকটা ব্যর্থ হতে পারে ।

তাতে শিক্ষকের কষ্ট বাড়ে এবং শিক্ষার্থী শেখার আগ্রহ হারিয়ে ফেলে।একজন মহান শিক্ষক স্কুলে আসতে ইচ্ছুক ছাত্র ছাত্রী দের ধরে রাখবেন যেন তারা প্রতিদিন কোনো আকর্ষণী জিনিস অন্বেষণ ও আবিস্কার করবে।শিক্ষকের চাপে শিখতে গেলে শিক্ষার্থীরা মানসিক অস্থিরতায় ভোগে এবং তারা বিদ্যালয়ে আসতে চায় না ।

যিনি মহান শিক্ষক তিনি শিক্ষার্থীদের নিয়ে ভাবেন এবং তাদের দূর্বলতার জায়গা চিহ্নিত করে শ্রেণি কক্ষে একটি আনন্দ দায়ক পরিবেশ তৈরি করেন ।যাতে তারা নিজেরাই শিখতে পারে। অনেক শিক্ষক আছেন ছাত্র ছাত্রী পাঠ গ্রহণ করতে এলে গতানুগতিক ধারায় তাদের বই নির্ভর জ্ঞান দিয়ে সময় কাটিয়ে থাকেন ।

যেটি শিক্ষার্থীদের শেখার প্রতি,স্কুলের প্রতি অনীহা তৈরি করে।শিক্ষক তার ক্লাসে কী পড়াবেন তা যদি পরিকল্পনা করে পাঠন কৌশল সাজিয়ে নিয়ে আসেন তাহলে সেটি হয় একটি ফলপ্রসু শিখন ।
সুতরাং শিক্ষকের মুলকাজ হচ্ছে শেখানো নয় বরং শেখার উপর্যুক্ত পরিবেশ তৈরি করা ।অতএব আমাদের শিক্ষকের শিক্ষাদান কৌশলের মুল প্রচেষ্টা হবে শেখানো নয়,শেখার পরিবেশ সৃষ্টি করা ।

লেখকঃ বি এম আসিক বিন আজাদ
সহকারী ইন্সট্রাক্টর
উপজেলা রিসোর্স সেন্টার
বটিয়াঘাটা খুলনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *