কলকাতা শহর থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।।
গত দুই দিনের ভারী বৃষ্টির কারণে জলমগ্ন গোটা কলকাতা শহর। সেই সঙ্গে বৃষ্টির দাপটে জলমগ্ন গোটা উত্তর চব্বিশ পরগনা ও দক্ষিণ চব্বিশ পরগনা ও হাওড়া এবং হুগলি সহ উত্তর বরওনাহর বিভিন্ন এলাকা।

ভয়াবহ বন্যার পানিতে ডুবে গেছে লক্ষ লক্ষ হেক্টর জমির ফসল। অনেক নদীর নতুন বাধের উপর দিয়ে বইছে বন্যার জল। প্রকৃতিক বিপর্যয় এর মধ্যে সাধারণ মানুষের ঘরবাড়ি তে বন্যার জল উঠে পড়েছে লাফিয়ে লাফিয়ে। বহু মানুষ গৃহবন্দী অবস্থায় দিন কাটাচ্ছেন। অনেক যায়গায় বন্যার জল জমে প্লাবিত হয়ে রাস্তা ঘাট ও সড়ক পথ আটকে দিয়েছে।

গাড়ি ঘোড়া চলাচল করতে অসুবিধা হচ্ছে। তবে স্হানীয় প্রশাসন থেকে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে সবধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। কলকাতার আশেপাশে গড়িয়া ও সোনারপুর ও বারুইপুর সহ দক্ষিণ ও উত্তর চব্বিশ পরগনা জেলার বহু এলাকা আজও জলের তলায়। সাগরে মাছ ধরতে যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে ধীবরদের। এখনো বৃষ্টির পূর্ব আবাস আছে বঙ্গোপসাগরে উপকূল বরাবর এলাকায়। সেই সঙ্গে এর প্রভাব বিস্তার করেছে ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশ এর উপর। সাতক্ষীরা ও বাগেরহাট খুলনা এবং যশোর জেলার বিভিন্ন এলাকা।

তবে সুন্দর বন বিভাগের বহু এলাকা এখনো জলের তলায়। নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। নদীতে ট্রলার চলাচল করতে আগাম সতর্কবার্তা জারি করেছে প্রশাসনিক কর্মকর্তারা।বন্যা পিড়ীত মানুষের জন্য রিলিফ নিয়ে রওনা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে স্থানীয় ব্লক ডেভলাপমেন্ট অফিসাররা।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *