নিজস্ব সংবাদদাতা:
অভিবাসী নারীর অধিকার রক্ষায় বিশেষ অবদান রাখায় সাংবাদিক ও মানবাধিকার কর্মী সোনিয়া দেওয়ান প্রীতি সম্মাননা পদক পেয়েছেন।

শুক্রবার (৩০ ডিসেম্বর) বিকেলে নগরীর চাষাঢ়াস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে মায়ের আঁচল সাহিত্য সামাজিক মৈত্রী পরিষদ (মাআসাপ) বাংলাদেশ এর ১১তম প্রতিষ্ঠা বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বাংলাদেশ সহ বিশ্বের ৫টি দেশ থেকে আগত কবি-সাহিত্যিক-শিল্পী ও গুণিজনদের উপস্থিতিতে তার হাতে এ সম্মাননা তুলে দেয়া হয়।

এসময় সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি হারুন অর রশিদ সাগর’র সঞ্চালনায় ও নারায়ণগঞ্জ সদর উপজেলার ভাইস চেয়ারম্যান ফাতেমা মনির’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ পুলিশ হেড কোয়ার্টার্সের এডিশনাল ডি. আই. জি. (ডেভেলপমেন্ট) গাজী মোঃ মোজাম্মেল হক বিপিএম (সেবা)।

অনুষ্ঠানটি উদ্বোধন করেন- কবি, লেখক, গবেষক, সঙ্গীতজ্ঞ, শিক্ষাবিদ, জ্ঞানতাপস প্রাকৃতজ শামীমরুমি টিটন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ ক্লাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও দৈনিক সবার কণ্ঠ পত্রিকার প্রকাশক ও সম্পাদক আলহাজ্ব ফয়েজ উদ্দিন আহমদ লাভলু সহ দেশ-বিদেশ থেকে আগত বিভিন্ন গুণিজনেরা।

উল্লেখ্য, সাংবাদিক সোনিয়া দেওয়ান প্রীতি দীর্ঘদিন যাবত সাংবাদিকতার পাশাপাশি মানবাধিকার কর্মী হিসেবে সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে বিশ্বের মুসলিম দেশগুলোতে কাজের সন্ধানে গিয়ে শারীরিক ও মানসিকভাবে নির্যাতনের শিকার হওয়া বাংলাদেশি নারীদের আন্দোলন সংগ্রামের মধ্যদিয়ে দেশে ফিরিয়ে তাদের পরিবারের কাছে পৌঁছে দেন। যে সংবাদগুলো জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচারিত হয়ে আসছে। নিজের জীবনকে বাজি রেখে এই সাহসী নারী সাংবাদিক এ পর্যন্ত প্রায় সাড়ে তিন শতাধিকের বেশি অসহায়-নির্যাতিত অভিবাসী নারীকে বাংলাদেশে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *