আলিফ হোসেন,তানোরঃ

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ইউনিয়নে (ইউপি) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন কর্মসুচির (ইজিপিপি) উদ্বোধন করা হয়েছে।

জানা গেছে, ১২ ফেব্রুয়ারী শনিবার’ উন্নয়নের গণতন্ত্র শেখ হাসিনার মূলমন্ত্র‘ এই প্রতিপাদ্য সামনে রেখে কর্মসুচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) জানে আলম। এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) প্রকৌশলী আবু বাশির ও ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমানপ্রমুখ।

এছাড়াও সকল ইউপি সদস্য এবং শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন। এদিকে সমাজের হতদরিদ্র কর্মহীনদের আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হওয়ায় পরিবারের সদস্যদের মুখে হাসি ফুটেছে। এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) প্রকৌশলী আবু বাশির জানান, ২০২১ -২০২২ অর্থবছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি আওতায় ১ম পর্যায়ের কাজ উদ্বোধন করা হয়েছে। তিনি বলেন, উপজেলায় এ পর্যায়ে ৪৫টি প্রকল্পের মাধ্যমে এক হাজার ৩৯৮ জন শ্রমিক কাজ করছেন।

এক জন প্রতিদিন ৪শ’ টাকা হারে ৪০ দিনের মোট পারিশ্রমিক পাবেন ২ কোটি ২৩ লাখ ৬৮ হাজার টাকা। এ প্রকল্পের মাধ্যমে উপজেলার ১ হাজার ৩৯৮টি পরিবার প্রত্যেকে ৪০ দিনে মোট ১৬ হাজার টাকা করে পাবেন। প্রত্যেকেই মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে যথাসময়ে তাদের পারিশ্রমিক নির্বিঘ্নে বুঝিয়ে পাবেন। এবিষয়ে ইউপি চেয়ারম্যান অধ্যাপক মুজিবুর রহমান বলেন, স্থানীয় সাংসদ ও উপজেলা চেয়ারম্যানের কঠোর নির্দেশনা ও দেখভাল রয়েছে, কর্মসুচিতে অনিয়মের কোনো সুযোগ নাই।#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *