71bangladesh

মোহাম্মদ এরশাদুল হক চট্টগ্রাম

চট্টগ্রামের চন্দনাইশ ও পটিয়া উপজেলায় পেয়ারার বাম্পার ফলনে খুশি চাষিরা। স্বাদ ও আকারের জন্য এ অঞ্চলের পেয়ারা সুনাম রয়েছে সারাদেশে। বাজারে ভালো দাম পাওয়ায় লাভবান হওয়ায় আশা চাষিদের।

উপজেলার কৃষি অফিস জানিয়েছে, এ ২ অঞ্চলের প্রায় ৮৩০ হেক্টর পাহাড়ি জমিতে পেয়ারা চাষ হয়। প্রতি মৌসুমে চাষিরা গড়ে ৬ কোটি টাকার পেয়ারা বিক্রি করেন।

স্থানীয় স্কুলশিক্ষক সুভাষ মল্লিক বলেন, মাটি ও পরিবেশের গুণে এই এলাকার পেয়ারা সুস্বাদু হয়। এই জাতের বীজ অন্য এলাকায় বপন করলেও এতো সুস্বাদু পেয়ারা পাওয়া যায় না।

পেয়ারা চাষি আলম বলেন, প্রায় ৮ একর জমিতে পেয়ারা চাষ করেছি। মৌসুমের মাঝামাঝি দাম কমে ১ হাজার ৫০০ টাকা হয়। এখন এক জোড়া ঝুড়ির দাম ১ হাজার ২০০ থেকে এক হাজার ৮০০ টাকা। তাছাড়া জনপ্রতি ৫০০ থেকে ৬০০ টাকা মজুরিতে ১০ শ্রমিক বাগানে কাজ করেন।

চন্দনাইশের পেয়ারা চাষি সগীর আহমেদ বলেন, প্রায় ৩০ একর জমিতে পেয়ারা চাষ করেছি। বাগানে ৪০ শ্রমিক কাজ করেন। চলতি মৌসুমে প্রতিদিন ২০ থেকে ২৫ জোড়া ঝুড়ি পেয়ারা সংগ্রহ করছি।

চন্দনাইশ উপজেলার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইমরান হোসেন বলেন, বিভিন্ন ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তারা নিয়মিত মাঠে কাজ করে যাচ্ছেন। উপজেলা কৃষি অফিস সবসময় চাষিদের পরামর্শ দিয়ে থাকে। তারা কোনো সমস্যা নিয়ে এলে আমরা তা সমাধানের চেষ্টা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *