আবদুল্লাহ আল নোমান

বাঁশখালী এসএস পাওয়ার প্ল্যান্ট জাতীয় গ্রিডের সাথে শনিবার বেলা ১টা ৫৬ মিনিটে যুক্ত হয়েছে। মূল উৎপাদনে যেতে কমিশনিং শুরু হবে সোমবার থেকে। আর বিদ্যুতের মূল উৎপাদনে যাবে এপ্রিলে।

বঙ্গোপসাগরের কূলঘেঁষে স্থাপিত দেশের বৃহৎ ব্যবসায়িক প্রতিষ্ঠান এস আলম গ্রুপ ও চীনের সেপকো থ্রির যৌথ মালিকানাধীন এসএস পাওয়ার প্ল্যান্ট আগামী এপ্রিল থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদনে যাচ্ছে। এ লক্ষ্যে শনিবার বাঁশখালী বিদ্যুৎকেন্দ্রটিকে জাতীয় গ্রিডের ৪০০ কেভি সঞ্চালন লাইনে যুক্ত করা হয়। সরকার গঠিত ব্যাক ফিড কমিটির নয়জন সদস্য শনিবার বাঁশখালী পৌঁছান। কমিটির প্রধান এবং পাওয়ার প্রিড কোম্পানি বাংলাদেশ তথা পিজিসিবির প্রধান প্রকৌশলী মোরশেদ আলম খান সুইচ অন করে জাতীয় গ্রিডের সঙ্গে সংযোগ ঘটান। এরপর এসএস পাওয়ার প্ল্যান্টে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়

বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কাজ ৯৭শতাংশ শেষ হয়েছে। বাকি তিন শতাংশের মধ্যে রয়েছে রাস্তা ও নালা তৈরির কাজ, যা দ্রুত শেষ হবে।

এটি কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প হলেও সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির কারণে পরিবেশ দূষণের কোনো সম্ভাবনা নেই। এই প্রযুক্তিতে কম কয়লা পুড়িয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন করা যাবে। নতুন এই প্রযুক্তি বিশ্বের বিভিন্ন দেশে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প গড়ে উঠছে।

বাংলাদেশের শতভাগ বিদ্যুতায়ন ও শিল্পায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই প্রকল্প।’বিদেশী ব্যাংকের অর্থায়ন, বেসরকারি খাতের বিনিয়োগে বড় কয়লা বিদ্যুৎকেন্দ্র বাংলাদেশে এটাই প্রথম। বাংলাদেশের অন্যান্য কয়লাচালিত প্লান্টে বিদ্যুতের দাম সবচেয়ে বেশি। এই কেন্দ্র উৎপাদনে গেলে প্রতিযোগিতামূলক হবে। এ ছাড়া
বাংলাদেশের শতভাগ বিদ্যুতায়ন ও শিল্পায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই প্রকল্প।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *