১৩/১০/২০২১ রোজ বুধবার আন্তর্জাতিক_দুর্যোগ_প্রশমন_দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি, অগ্নিকাণ্ড ও ভূমিকম্প বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।
মুজিববর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দুর্যোগ প্রস্তুতি।

এই প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত মহড়াকালে অগ্নিকাণ্ডে উদ্ধার ও ক্ষয়ক্ষতি কমানো এবং ভূমিকম্পের সময়, সঠিক_কার্যক্রম_গ্রহণকে_উৎসাহিত করার লক্ষ্যে সাধারণ মানুষের সামনে এটি তুলে ধরা হয়।

এ ধরনের মহড়া দুর্যোগকালীন সময়ে মানুষকে সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করবে মর্মে মান্যবর জেলা প্রশাসক জনাব_মোস্তাইন_বিল্লাহ মহোদয় এসময় আশাবাদ ব্যক্ত করেন।
মহড়াটি পরিচালনা করেন নারায়ণগঞ্জ জোন- ১ এর উপ সহকারী পরিচালক মোঃ আব্দুল্লাহ আল আরেফিন।

তিনি এ সময় জানান মূলত মানুষকে সচেতন এবং আগুন লাগলে ভয় না পেয়ে তা যেন প্রথমিক পর্যায়ে নির্বাপন করতে পারে সে প্রশিক্ষণ এর জন্যই এ মহড়ার আয়োজন করা হয়েছে এবং সেই সাথে সকলকে যে কোন দুর্ঘটনা থেকে সচেতন থাকতে বলেছেন। কোথাও বড় কোন ধরনের দুর্ঘটনা ঘটলে সময় নষ্ট না করে দ্রুত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কে জানানোর জন্য সকলের প্রতি অনুরোধ করেছেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন, হামিদুর রহমান(সিনিয়র স্টেশন অফিসার নারায়ণগঞ্জ)
, মো: সিরাজুল ইসলাম (ওয়্যারহাউজ ইন্সপেক্টর ঢাকা- ৬২) জান্নাতুল নাইম ওয়্যারহাউজ ইন্সপেক্টর মন্ডলপাড়া ফায়ার সার্ভিস, ও জনাব আলম হোসেন( সিনিয়র স্টেশন অফিসার ফতুল্লা),ওবাইদুল ইসলাম সিনিয়র অফিসার (হাজ্বীগঞ্জ ফায়ার সার্ভিস।

উক্ত জেলা প্রশাসনের কার্যালয়ের সবাই কে প্রাথমিক পর্যায়ে আগুন নির্বাপণ এর প্রশিক্ষণ প্রদান করা হয়।

স্থানীয় জনগন এ ধরনের প্রশিক্ষণ পেয়ে খুবই আনন্দিত হয়ে উক্ত মহড়ায় অংশগ্রহণ করে এবং তারা জানায় এটি ছিল খুব জরুরী একটি বিষয়..

তাই তারা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সকল সদস্য বৃন্দ এবং আরবান কমিউনিটি ভলান্টিয়ার ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্য বৃন্দ কে ধন্যবাদ জানিয়েছে এ ধরনের মহড়ার মাধ্যমে তাদেরকে প্রশিক্ষণ দেয়ার জন্য..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *