মোঃ আইনুল হক পীরগঞ্জ ঠাকুরগাঁও প্রতিনিধি :
রমজান ঈদ পের হওয়ার পর চাহিদা বেড়ে যাওয়ায় গাছ থেকে লিচু নামাতে ব্যস্ত সময় পার করছেন বাগান মালিকরা।
ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলায় ছোট-বড় প্রায় ১২০ হেক্টর জমি লিচু বাগান রয়েছে। এ ছাড়াও বাগান থেকে লিচু কিনছেন ব্যবসায়ীরা ও আড়তদাররা। বাগানে প্রতিপিস লিচু ৪ টাকা ৫০ পয়সা দরে বিক্রি হলেও বাজারে তার দাম উঠেছে ৫ থেকে ৭ টাকা পর্যন্ত।

বাগান মালিকদের আশা, অতিরিক্ত চাহিদার কারণে লিচুর দাম আরও বাড়তে পারে। বাগান মালিকরা জানান, এখন চাহিদা বেড়েছে। দামও বাড়ছে। মাত্র ক দিনের ব্যবধানে প্রতিপিস লিচুতে ১ থেকে দের টাকা পর্যন্ত দাম বেড়েছে বলে জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ী ও আড়তদারা।
আড়তদাররা জানান, লিচুর কোয়ালিটি হিসেবে দাম কম বেশি আছে।

এ উপজেলার লিচু পীরগঞ্জের চাহিদা পূরণ করে প্রতিদিন বিভিন্ন পরিবহনে ঢাকা, সিলেট, চট্টগ্রাম, গাজীপুর সহ দেশের বিভিন্ন জেলায় বিক্রির জন্য নেওয়া হচ্ছে ।
ভালো মানের প্রতিপিস লিচুর দর উঠেছে ৫ থেকে ৮ টাকা পর্যন্ত। অনাবৃষ্টির কারণে ফলন কিছুটা কম হলেও এবার দাম ভালো পাওয়ায় বাগান মালিকরা লাভবান হবেন, দাবি কৃষি বিভাগের।

পীরগঞ্জ উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসের উপ-সহকারি কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, উপজেলায় অনাবৃষ্টির কারণে ফলন কিছুটা কম হলেও এবার দাম ভালো পাওয়ায় বাগান মালিকরা লাভবান হবেন।

লিচু রসালো ও পরিপূর্ন না হয়ে বাগান মালিকরা তার আগেই আড়তদারের কাছে বিক্রি করে দিচ্ছে। তারা বলেন ভারী বর্ষণ বৃষ্টির পানিতে লিচু নষ্ট হয়ে যায় এই ভয়ে। এ উপজেলায় ৩৫ জন আড়তদার আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *