আলিফ হোসেন,তানোরঃ

রাজশাহীর তানোর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় (পিআইও) গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষন কর্মসুচি বাস্তবায়নে মডেল হয়ে উঠেছে। জানা গেছে, অনিয়ম-দূর্নীতির বিরুদ্ধে স্থানীয় সাংসদ ওমর ফারুক চৌধূরীর কঠোর অবস্থানের ফলে তাঁর নিদের্শনায় উপজেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পঙ্কজ চন্দ্র দেবনাথ ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) প্রকৌশলী তারিকুল ইসলামের কঠোর নজরদারির ফলে কাজ না করেই টাকা উত্তোলন বা আত্মসাতের দিন শেষ হয়েছে।

প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে কোথাও উনিশ-কুড়ি হয়তো বা হতে পারে,তবে কাজ না করে বা নামমাত্র কাজ করে প্রকল্পের উত্তোলনের দিন শেষ হয়েছে। এতে দীর্ঘদিন পর এসব প্রকল্পের সুফল পেতে শুরু করেছে এই জনপদের মানুষ।দায়িত্বশীল একজন সরকারী কর্মকর্তার সদিচ্ছা থাকলে যে সহজেই এলাকার দৃশ্যমান উন্নয়ন করে সাধারন মানুষের মনজয় করা যায়, তার প্রমাণ দিয়ে চলেছেন পিআইও তারিকুল ইসলাম।

জানা গেছে, গৃহহীনদের দুর্যোগ সহনীয় গৃহপ্রদান, খরা, ঝড়, বন্যা ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগে ত্রাণ সহায়তা, ইজিপিপি, টিআর-কাবিখা-কাবিটা সাধারণ ও বিশেষ বরাদ্দের মাধ্যমে গ্রামীণ অবকাঠামো স্কুল-কলেজ-মাদরাসা, মসজিদ-মন্দির-গীর্জা ইত্যাদির উন্নয়ন, সোলার লাইট, ছোট-বড় কালভ্রাট, এইচবিবি রাস্তা নির্মাণ ও মাটির রাস্তা সংস্কার ইত্যাদি প্রকল্প বাস্তবায়নের ফলে গ্রামীণ জনপদের দৃশ্যপট পাল্টে গেছে। আর এসব সম্ভব হয়েছে স্থানীয় সাংসদ এবং উপজেলা চেয়ারম্যানে অনিয়ম-দুর্নীতিবিরোধী কঠোর অবস্থানের কারণে।

তানোরের বাধাঁইড় ইউপির উৎকুড়াহরিসপুর গ্রামের জাহাঙ্গীর আলী (৩৫), মাড়িয়া জোকারপাড়া গ্রামের আজাহার আলী (৫৫), কলমা ইউপির ভালুকাকান্দর গ্রামের জহির উদ্দিন (৬০) বলেন, আগে আমরা টিআর-কাবিখা প্রকল্পের কথা শোনেছি, কিন্ত্ত দৃশ্যমান কোনো কাজ দেখিনি, তবে এবার মাটির রাস্তা সংস্কার, এইচবিবি রাস্তা নির্মাণ ও সোলার লাইটসহ বিভিন্ন উন্নয়ন করা হয়েছে। তারা বলেন, এসব উন্নয়ন কাজ সম্পন্ন হওয়ায় গ্রামীণ জনপদের আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি জীবনযাত্রার মান বহুগুনে বেড়েছে।

অতিদরিদ্রদের জন্য গৃহীত ৪০ দিনের কর্মসৃজন (ইজিপি) কর্মসূচি কর্মসংস্থান সৃস্টির পাশাপাশি গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণে বড় ভুমিকা রাখছে। এদিকে, এসব কর্মসূচি বাস্তবায়নের ফলে প্রত্যন্ত গ্রামাঞ্চলের অতিদরিদ্ররা অভাব অনটনের সময় কাজ পাচ্ছে।অন্যদিকে, এলাকার গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ কাঁচা রাস্তা-ঘাটের ব্যাপক উন্নয়ন ও সংস্কার হচ্ছে। এব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) প্রকৌশলী তারিকুল ইসলাম বলেন, এবার এমপি মহোদয়ের কঠোর নির্দেশ ও উপজেলা চেয়ারম্যান মহোদয়ের দেখভাল করায় প্রকল্প সংশ্লিষ্টরা কাজে কোনো অনিয়ম ও দূর্নীতির আশ্রয় নিতে পারছে না।

তিনি আরও বলেন, প্রতিটি প্রকল্পে দৃশ্যমান উন্নয়ন কাজ হচ্ছে। এব্যাপারে উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না বলেন, প্রতিটি প্রকল্প বাস্তবায়নের কাজে এমপি মহোদয়ের নির্দেশে প্রতিটি প্রকল্পে কঠোর নজরদারি করায় গ্রামীণ অবকাঠামোর ব্যাপক উন্নয়ন চলমান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *