ইন্দ্রজিৎ টিকাদার
বটিয়াঘাটা (খুলনা) প্রতিনিধি ঃ বটিয়াঘাটায় ইলিশ মৌসুমে গত ২৬ অক্টোবর মঙ্গলবার থেকে ইলিশ জেলেরা আবারও নদ-নদীত মাছ ধরা শুরু করেছে । ইলিশের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন মৎস্য অধিদপ্তর সারা দেশের নদ- নদী সহ সমুদ্রে সম্পূর্ণ মাছ ধরা,মজুদ,ক্রয়- বিক্রিয় সম্পূর্ণ বন্ধ করে ।

উল্লেখ্য উপজেলায় প্রায় ৩৫৩৭ জন কার্ডধারী জেলে রয়েছে । এদের মধ্যে ইলিশ জেলে রয়েছে ৭০০ জন । ইতিপূর্বে ৬৫ দিন মাছ ধরা বন্ধ কালীন সময়ে প্রত্যেক জেলেকে দুই কিস্তিতে ৮৭ কেজি করে চাল বরাদ্দ দেয় এবং তা বিতরণ করেন । পরবর্তীতে ইলিশের বংশ বৃদ্ধি লক্ষ্যে গত৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২দিন ইলিশ ধরা বন্ধ কালীন সময়ে ৭০০ ইলিশ জেলেকে প্রত্যেককে ২০ কেজি করে চাল বরাদ্দ দিয়েছে সরকার । বন্ধের পর আবারো গত ২৬ অক্টোবর থেকে নদ-নদী ও সমুদ্রে ইলিশ মাছ ধরা শুরু হয়েছে । কিন্তু স্থানীয় নদ- নদীতে জেলেদের জালে ইলিশ ধরা পড়ছে না বলে জানিয়েছে বটিয়াঘাটার ইলিশ জেলেরা ।

এব্যাপারে উপজেলা জলমা ইউনিয়নের ঢক্রাখালী গ্ৰামের ইলিশ জেলে দেবেন রায়,কচুবুনিয়া গ্ৰামের সুধাংশু বাড়ৈই, জলমা গ্ৰামের বিজন রায় এ প্রতিবেদককে বলেন, ইলিশ মৌসুম শেষের পথে এবং শীত মৌসুম আগত । অপরদিকে ইলিশ মৌসুমে মাছের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে ২২ বন্ধ থাকায় ইলিশ নদ-নদীতে ডিম ছেড়ে দিয়ে মাছ গুলো আবারও সমুদ্রে ফিরে গেছে । যে কারনে এ সকল নদ-নদীতে ইলিশের কোন দেখা মিলছে না জেলেদের জালে ‌। এব্যাপারে উপজেলা মৎস্য অধিদপ্তর জানিয়েছে, আবারও জাটকা অর্থাৎ ১০ ইঞ্চি পর্যন্ত ইলিশ মাছ ধরা সম্পুর্ন বন্ধ থাকবে । তবে ওই সময়েও ৩৫৩৭ জন কার্ডধারী জেলেদের মাঝে চাল বিতরণ করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *