মোহাম্মদ এরশাদুল হক লোহাগাড়া(চট্টগ্রাম)প্রতিনিধিঃ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার কলাউজান ও পুটিবিলা দুই ইউনিয়নের সংযোগস্থলের মাত্র তিন(৩)কিলোমিটার গাবতল-পহরচাদা কাঁচা সড়কটি পাকা হওয়ার জন্য ৯/১০ গ্রামের প্রায় ৫/৬ হাজার পরিবারের লোকজন অপেক্ষা করছে বছরের পর বছর যুগের পর যুগ ধরে ৪০ বছরের অধিক সময় প্রতি বছর বর্ষা মৌসুমে সড়কটি ভেঙে গিয়ে খানা খন্দকে ভরে যায়,আর সড়কে যেন ছোট্ট ছোট্ট কূপে পরিণত হয়ে যায়।

নির্বাচন আসে,নির্বাচন যায়,নির্বাচিত হয় জনপ্রতিনিধি কিন্তু ভাগ্যের পরিবর্তন হয় না লোহাগাড়ার গাবতল – পহরচাদাবাসীর এমন পরিস্থিতি নিয়ে বসবাস করে আসছেন লোহাগাড়া উপজেলার কলাউজান ও পুটিবিলা ইউনিয়নের নয়/দশ গ্রামের মানুষ প্রতিবারই নির্বাচনের সময় জনপ্রতিনিধিরা গুরুত্বপূর্ণ এই সড়কটি পাকা করার আশ্বাস দেন। কিন্তু নির্বাচনী বৈতরণী পার হয়ে যাবার পর আর খবর রাখেন না কেউ।

ফলে দুই (২)ইউপির মানুষ নানা দুর্ভোগ আর দুর্যোগ সয্য করে মানবেতর জীবন যাপন করছেন এই কাঁচা সড়ক নিয়ে। বর্তমানে এ বর্ষায় কাঁচা সড়কটি ভেঙে খানা খন্দক হয়ে ছোট্ট কূপে পরিণত হয়েছে। এই তিন(৩) কিলোমিটার সড়কটিকে দেখার যেন কেউ নেই।প্রতিদিন ওই সড়ক দিয়ে পুটিবিলার মাইল্যা কাটা, খুইন্না কাটা, আদর্শ গ্রাম, মাদাকাটা জোড়, আলী ঘোনা, খেদার ঘোনা, পশ্চিম পহরচান্দা,পহরচাদা বড়ুয়া পাড়া,পূর্ব পহরচান্দা এলাকার প্রায় ৫/৬ হাজার পরিবারের মানুষ চলাচল করে। আর চলতি বর্ষা মৌসুমে এ সড়কের অবস্থা হয় আরো শোচনীয়।

পানি আর কাঁদায় একাকার হয়ে সড়কটি যাতায়াতের অনুপযোগী হয়ে পড়েছে। কর্দমাক্ত সড়ক দিয়ে গাড়ি চলাচল করতে না পারায় রোগীদের ভ্যানে করে হাসপাতালে নিয়ে যেতে হয়। এছাড়া শুষ্ক মৌসুমেও ধূলাবালির কারণে চরম দুর্ভোগ পোহাতে হয় সড়ক দিয়ে যাতায়াতকারী ও কোমলমতি শিক্ষার্থীদের সড়কটি সংস্কারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকাবাসী।স্থানীয়রা জানান,এই সড়কে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়। সড়কটির নাজুক অবস্থার কারণে পরিবহন খরচ দুই/ তিন গুণ বেড়ে গেছে।

পহরচাদার কৃতি সন্তান পহরচাদা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোহাম্মদ আবছার জানান,দীর্ঘ ৩ যুগের অধিক সময় যাবত গাবতল পহরচাদা সড়কটির এ বেহাল অবস্থা অসুস্থ রোগী নিয়ে বা বৃদ্ধ ও গভর্বতী মাকে নিয়ে বর্ষাকালে ভেন ঠেলে হাসপাতালে নিতে হয়।

এ ব্যাপারে জানতে চাইলে লোহাগাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) এম. ইব্রাহিম কবির কলাউজান ও পুটিবিলা ইউনিয়নের সংযোগস্থল গাবতল-পহরচাদা সড়কটি খুবই জনগুরুত্বপূর্ণ। সড়কটির বেহাল দশার কারণে স্থানীয়দের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে বিষয়টি অবগত হয়েছি। স্থানীয় সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দিন নদভীর নির্দেশনা পেয়ে চলতি অর্থ বছরে উক্ত সড়কটি সংস্কারপূর্বক স্থানীয়দের যাতায়াতের দুর্ভোগ লাঘব করা হবে ইনশাল্লাহ তার কথার বাস্তবায়ন হলে,এ সড়ক পাকা হলে চরম দূর্ভোগ থেকে মুক্তি পাবে গাবতল পহরচাদা সড়কে চলাচলকারী কলাউজান ও পুটিবিলা দুই ইউনিয়নের হাজারো পরিবার। এ আশায় সবাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *