মেহেদী হাসান শুভ চাঁদপুর জেলা প্রতিনিধি
চাঁদপুরের কচুয়া উপজেলার পশ্চিম সহদেবপুর ইউনিয়নের পূর্ব প্রসন্নকাপ গ্রামে বকাউল বাড়িতে বৃদ্ধ এক মাকে ভরন পোষন না দেয়ার অভিযোগে বড় ছেলের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বৃদ্ধা জাহানারা বেগম বাদী হয়ে অতি সম্প্রতি তার বড় ছেলে মো. সাদেক বকাউলকে প্রধান আসামী করে চাঁদপুরের কচুয়া মোকাম বিজ্ঞ বিচারক আমলী আদালতে এ মামলাটি দায়ের করেন। ওই মামলায় ছাদেক বকাউলের স্ত্রী তাসলিমা বেগম ও পুত্র সাইয়েদুলকেও আসামী করা হয়।

সরেজমিনে গেলে বৃদ্ধা জাহানারা বেগম বলেন, বেশ কয়েক বছর আগে স্বামী হারিয়েছি। বর্তমানে বড় ছেলে ছাদেক বকাউল আমার কাছ থেকে জোরপূর্বক স্বাক্ষর নিয়ে প্রতারনা করে জমি নিয়ে যায়। বর্তমানে ২৫ বছর ধরে আমাকে ভরন পোষন দেয়নি। আমি আমার জমি ফেরত চাই এবং বিষয়টি সমাধানে সকলের সহযোগিতা চাই।

জাহানারা বেগমের ছোট ছেলে আবু বকর সিদ্দিক জানান, আমরা ২ ভাই ও ৫ বোন। মায়ের চিকিৎসা ও ভরন পোষন না করে বড় ভাই ছাদেক বকাউল উল্টো জমি জমা দখল করে খাচ্ছে। তিনি আরো বলেন, আমি প্রবাসে ছিলাম। মায়ের অসুস্থ্যতার খবর পেয়ে দেশে চলে আসি। আমার শেষ সহায় সম্বল বিক্রি করে মায়ের চিকিৎসা করিয়েছি। এতে বড় ভাই কোনো ধরনের সহযোগিতা কিংবা খোঁজখবর রাখেননি।

প্রতিবেশী দেলোয়ার হোসেন বকাউল সহ আরো অনেকে জানান, বিষয়টি নিয়ে ইতিপূর্বে এলাকায় বেশ কয়েক বার সালিশ বৈঠক হয়। বৈঠকে ছাদেক বকাউল সমাধানে না যাওয়ায় আজো সমাধান হয়নি। পাশাপাশি ছাদেক বকাউল তার মাকে ভরন পোষন দিচ্ছেন না বলে এলাকাবাসী জানান। বতর্মানে তার ছোট ছেলে আবু বকর সিদ্দিক এর কাজ কর্ম ও অর্থ না থাকায় তার পরিবার বৃদ্ধ মায়ের ভরন পোষন চালানো কষ্টকর হয়ে পড়েছে।
অভিযুক্ত ছাদেক বকাউল জমি জোরপূর্বক নেয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, মা আমাকে ১৫ শতাংশ জমি নিজেই লিখে দিয়েছেন। তিনি চাইলে এখন থেকে মাকে ভরন পোষন দিতে চাই।
স্থানীয় ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন জানান, এ নিয়ে স্থানীয় ভাবে সালিশ বৈঠক হয়েছে বলে শুনেছি। তবে বিষয়টি দু:খজনক। খোজঁখবর নিয়ে এর সমাধনের চেষ্টা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *