সম্প্রতি ভারতের লোকসভা ও রাজ্যসভায় ভারতের মহিলাদের বিবাহের বয়স সীমা, ১৮,থেকে, বাড়িয়ে ২১,বৎসর, পুরুষদের মধ্যে, ২১,থেকে, বাড়িয়ে, ২৪,করা, নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে খসড়া সংবিধানিক বিল নিয়ে।

এই নিয়ে ভারতের উচ্ছ কক্ষ রাজ্যসভা ও নিন্ম কক্ষ লোক সভায় আলোচনা চেয়ে আবেদন করতে শিবসেনা নেত্রী ও পার্লামেন্ট সদস্য শ্রীমতী প্রিয়ঙ্কা চতুর্বেদী ও তৃনমূল দলের সদস্য শ্রীমতী সুমিতা দেব। কারণ ভারতের লোকসভায় মোট, ৮১,জন, সদস্য মহিলা আছে এবং রাজ্য সভায় মোট, ২৯,জন, সদস্য আছেন। মহিলা সদস্যরা চান বিবাহের উদ্ধোসীমা নিয়ে হাউসে আলোচনা করা হোক। তারা ইতিমধ্যেই রাজ্যসভার চেয়ারম্যান ও ভারতের উপরাষ্ট্রপতি শ্রী ভেঙ্কটেশ নাইডু ও লোকসভার অধ্যক্ষ শ্রী ওম বিড়লা কে চিঠি লিখে জানিয়েছেন। কারণ মহিলা সদস্যরা চান তাদের মতামত নিয়ে এই ম্যারেজ বিবাহের বয়সের উদ্ধোসীমা নিয়ে আলোচনা।

কারণ একতরফা ভাবে গায়ের জোরে এই বিল পাশ হয়ে গেলে এর প্রভাব ফেলবে গোটা ভারতের। কারণ বিভিন্ন ধর্মীয় ব্যাখ্যায় বিভিন্ন মত দেওয়া হয়েছে বিবাহের বয়স নিয়ে। তাই হুটোপুটি না করে দুই কক্ষের মহিলা সদস্যদের মতামত নেওয়া জরুরি মেনে করেন। এই বিল বিভিন্ন যায়গায় গুনজন ও বিরোধিতা শুরু হয়ে গিয়েছে।।ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *