ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।
আজ ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করা দুই আইনজীবীর শুনানির সময় সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় যে ভারতের করোনা আক্রান্তদের মৃত ব্যক্তির পরিবারের হাতে, ৫০, হাজার টাকা তুলে দেবার জন্য নির্দেশ দিয়েছেন ভারত সরকারের। এই টাকা দিতে হবে ভারতের জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে।

আজ ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট জানিয়েছেন যে কোন অবস্হায় যেন করোনা আক্রান্তদের মৃত ব্যক্তির পরিবার বঞ্চিত না হয় ক্ষতিপূরণ বাবদ মোট, ৫০,হাজার, টাকা থেকে। এব্যাপারে মনিটরিং কমিটি গঠন করে কেন্দ্র ও রাজ্যে ঠিক করবে কোন কোন পরিবারের ব্যাক্তিরা করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। এর আগে ভারতের সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকার কে বলেছিলেন যে করোনা আক্রান্ত ব্যক্তি যারা মারা গেছেন তাদের পরিবার গুলোকে, চার লক্ষ টাকা ক্ষতিপূরণ হিসেবে দিতে।

কিন্তু বর্তমান অবস্থা ও পরিস্তিতিতে ভারতের কেন্দ্রীয় সরকার তাদের অর্থনৈতিক অবস্থার কথা জানান সুপ্রিম কোর্ট কে । কিন্তু সব কিছু শুনানিতে শোনার পর ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম নির্দেশ দেন যে ভারতের যে সমস্ত যায়গায় করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের পরিবার কে, ৫০,হাজার, টাকা ক্ষতিপূরণ হিসেবে তুলে দিতে হবে। এই টাকা দিতে হবে ভারতের জাতীয় মহামারী ও জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা এবং মহামারী দেখা তহবিল থেকে। এই টাকা ব্যাঙ্ক এর মাধ্যমে দিতে হবে। কেউ যেন বাদ না পড়ে, এই আদেশ কতটা কার্যকারিতা হয়েছে তা দেখার জন্য আগামী, ২২, অক্টোবর সুপ্রিম কোর্ট খেতিয়ে দেখবেন বলে জানিয়েছেন।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *