সাতকানিয়ায়ও গুঁড়িয়ে দিল অবৈধ ২টি ইটভাটা ৫ই সেপ্টেম্বর সকাল থেকে চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলায় অবৈধ ইটভাটার বিরুদ্ধে চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃক এনফোর্সমেন্ট ও মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃক জানাযায়-সাতকানিয়ার এওচিয়া ইউনিয়নের ছনখোলায় অবস্থিত মেসার্স হারুন ব্রিকস ম্যানুফ্যাকচারারস লাইসেন্সও ছাড়পত্র ব্যতিরেকেই অবৈধভাবে ইটভাটা পরিচালনা করে আসছিলো।

অবৈধ এই ইটভাটার বিরুদ্ধে এনফোর্সমেন্টও মোবাইল কোর্ট পরিচালনার অংশ হিসেবে ইট, কিলন ও চিমনি ভেংগে গুড়িয়ে দেওয়া হয়।

হারুন ব্রিকস ম্যানুফ্যাকচারারস এর মালিক হলেন এওচিয়ার চেয়ারম্যান নজরুল ইসলাম মানিকের আপন ভাই।

পরবর্তীতে বহুল আলোচিত স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের সন্নিকটে স্থাপিত হওয়ায়ও পরিবেশগত ছাড়পত্র বাতিলের কারণে একই এলাকায় অবস্থিত এওচিয়ার চেয়ারম্যান নজরুল ইসলাম মানিকের মালিকানাধীন খাজা ব্রিকস ম্যানুফ্যাকচারারস এর ইট, কিলন এবং চিমনি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়।

চবিতে যৌন নির্যাতন : আদালতে প্রক্টরকে তলব।
এই অভিযানে জেলা প্রশাসনকে সার্বিকভাবে সহযোগিতা করে পরিবেশ অধিদপ্তর, পুলিশ, আনসার, ফায়ার সার্ভিসের ও সিভিল ডিফেন্সের সদস্যরা।

অভিযানের সময় স্থানীয়দের মাঝে উৎসবমুখর পরিবেশ।স্থানীয়রাও জেলা প্রশাসনসূত্রে জানাযায়-এওচিয়ার চেয়ারম্যান মানিকও তার ভাই হারুনের এইচবিএম সম্পূর্ন অবৈধ ভাবে পরিচালিত হয়ে আসলেও প্রভাবশালী হওয়ার কারণে -তার বিরুদ্ধে কেউ কথা বলতে সাহস না পাওয়ায় এই অবৈধ ব্যবসা পরিচালনা করে আসছিল।
কিন্তু চট্টগ্রাম জেলা প্রশাসনের এমন সাহসিক অভিযানে আমরা খুশি।এবং আশেপাশে থাকা সকল অবৈধ ইটভাটার বিরুদ্ধেও চালানো হোক একই অভিযান।

নাম প্রকাশ না করার শর্তে একজন জানান-সাতকানিয়ার গুটিকয়েক সাংবাদিক এসে এসে এখানকার পাহাড়কাটার বিষয়ে স্থানীয় ইটভাটার মালিকদের থেকে মাসিক মাশোহারা নিয়ে সংবাদকর্মীর নাম দিয়ে পরোক্ষভাবে সহায়তা করে আসছেন

স্থানীয়রা আরো আক্ষেপ করে বলেন-আমরা অনেক সংবাকর্মীদের এই কথা বলার পরেও তারা নিউজ কাভার করেনা অনৈতিক সুবিধা নেয়ার আশায়।

এদিকে সরেজমিনে আরো গিয়ে দেখা যায়-ওয়ান ষ্টারও ইউবিএমসহ জামাল কোম্পানীর ব্রিকফিল্ডে ইট উৎপাদন করার জন্য উচুঁ উচুঁ পাহাড় কাটতে, স্থানীয়রা এসবের উপর অভিযান আশা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *