আলিফ হোসেন,তানোরঃ
রাজশাহীর তানোরের সীমান্তবর্তী মান্দা উপজেলার ভারশোঁ ইউনিয়নে (ইউপি) নৌকাবিরোধী চক্রের কুটকৌশল-ষড়যন্ত্র পরাজিত ও সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ইউপির পর পর দুই বারের নির্বাচিত একমাত্র চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন শপথ গ্রহণ করেছেন।

জানা গেছে, ১৬ ফেব্রুয়ারী নওগাঁ জেলা প্রশাসক (ডিসি) কার্যালয়ে তিনি শপথ গ্রহণ করেন।এদিকে ইউপি আওয়ামী লীগ সম্পাদক ও চেয়ারম্যান সুমনের শপথ গ্রহণের মধ্য দিয়ে ভারশোঁ ইউপির রাজনীতিতে সভাপতি ও বির্তকিত নেতৃত্ব আলতাজ উদ্দিন প্রামানিকের রাজনৈতিক জীবনের অবসান ঘটেছে, একচ্ছত্র ক্ষমতার অবসান হয়েছে। তৃণমুলের ভাষ্য, ভারশোঁ ইউপির রাজনৈতিক অঙ্গনে আলতাজ নামের যে সুর্যাস্ত হয়েছে, তা আর উদয় হবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক আলতাজ সমর্থক বলেন,
তার মোহে পড়ে আমরা সাধারণ নেতাকর্মীদের মারপিট, খাস জমি জবরদখল, হামলা-মামলা করেছি, এখন সুমনের শপথ ঠেকাতে ব্যর্থ হয়ে, সে লজ্জায় রাজনীতির মাঠ থেকে উধাও এখন তাদের কি হবে ?
জানা গেছে, ভারশোঁ ইউপি নির্বাচনে বিদ্রোহী প্রার্থী আলতাজ উদ্দিন প্রামানিক (ঘোড়া) প্রতিক নিয়ে নির্বাচনে পরাজিত হয়ে,বিজয়ী প্রার্থী মোস্তাফিজুর রহমান সুমনের (নৌকা) শপথ ঠেকাতে উচ্চ আদালতে নালিশ করাসহ রণপ্রস্তুতি নিয়ে অবশেষে রণেভঙ্গ দিয়ে লেজ গুটিয়ে পালাতে বাধ্য হয়েছে বলে আলোচনা রয়েছে।

স্থানীয় সুত্র জানায়, ভারশোঁ ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিদ্রোহী ও পরাজিত আলতাজ হাইকোর্টের যে আদেশ পেয়েছিল, সম্প্রতি দেশের (সর্বোচ্চ আদালত) সুপ্রিমকোর্টের আপিল বিভাগ তা স্থগিত করে এবং গত ১৬ ফেব্রুয়ারী বুধবার দ্বিতীয় বারের মতো সুমন চেয়ারম্যান হিসেবে শপথ গ্রহণ করেন।

এদিকে এখবর ছড়িয়ে পড়লে ভারশোঁ ইউপি আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী এবং দলমত নির্বিশেষে সাধারণ মানুষের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে, বিরাজ করছে উৎসবের আমেজ। অন্যদিকে আলতাজ ও তার সমর্থকদের মধ্যে দেখা দিয়েছে চরম হতাশা, চোঁখেমুখে ফুটে উঠেছে দুঃচিন্তার ছাপ। তৃণমুলের ভাষ্য, চেয়ারম্যান সুমনকে ঠেকানো তো পরের কথা আত্মসম্মান নিয়ে রাজনীতির মাঠে আলতাজের টিকে থাকাই কঠিন হয়ে পড়েছে।

একদিকে দলীয় চাপ অন্যদিকে না পাওয়ার বেদনা ও হতাশা ভর করেছে তার উপর। ইতমধ্যে দলের আদর্শিক জৈষ্ঠ ও ত্যাগী নেতাকর্মীরা আলতাজকে ত্যাগ করেছে,
পাশাপাশি তৃণমুলের নেতাকর্মীরাও তার উপর থেকে মুখ ফিরিয়ে নিয়েছে এতে চরম সঙ্কটে পড়েছে তার রাজনৈতিক ক্যারিয়ার। সবকিছু মিলে তিনি নিজ ঘরে পরবাসী বা বাঁবুইভেঁজা (সবকিছু থেকেও নাই) হয়ে পড়েছে বলে জোর আলোচনা রয়েছে। স্থানীয়রা বলছে, আলতাজ নির্বাচনে পরাজিত তার অনুগতদের দিয়ে বলাক্ষেত্র বিলের স্লুইস গেট ভেঙ্গে সাধারণ কৃষকের প্রায় সহস্রাধিক বিঘা ফসলী জমি ডুবিয়ে দিয়েছে, কথিত ভুমিহীনদের দিয়ে খাস জমি জবরদখল, মামলা-হামলা দিয়ে সাধারণ মানুষের জীবন অতিষ্ঠ করে তুলেছে।

কিন্ত্ত নানা ফন্দিফিকির-কৌশল-ষড়যন্ত্র-মামলা ইত্যাদি করেও তো চেয়ারম্যান সুমনকে ঠেকাতে পারলেন না, আবার নিজেও হতে পারলেন না, তার কারণে যে শত শত সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হলো এর দায় নিবে কে ? এবিষয়ে জানতে চাইলে ভারশোঁ ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন বলেন, তিনি জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন, অথচ তার বিজয় ঠেকাতে ব্যর্থ হয়ে জামায়াত-বিএনপির আর্শিবাদ পুষ্ট হয়ে আলতাজ উদ্দিন প্রামানিক নানা ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

তিনি বলেন, জনগণের ভালবাসা ও দোয়ায় তিনি সর্বোচ্চ আদালত থেকে ন্যায় বিচার পেয়েছেন, এতে ষড়যন্ত্রকারিরা পরাজিত হয়েছেন। এবিষয়ে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও আলতাজ উদ্দিন প্রামানিকের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *