মোঃআবু কাওছার মিঠু
রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধিঃ

বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট এর জুট ফার্মিং সিস্টেম্স বিভাগের তত্ত্বাবধানে পাট গবেষণা উপকেন্দ্র তারাব, নারায়ণগঞ্জ কর্তৃক নারায়ণগঞ্জের আড়াইহাজারে ‘আধুনিক ও উন্নত প্রযুক্তিতে বিজেআরআই তোষা পাট-৮(রবি-১) ও কেনাফ (HC-95) উৎপাদন প্রযুক্তি জনপ্রিয়করণ ও সম্প্রসারণ বিষয়ক মাঠ দিবস” অনুষ্ঠিত হয়। উক্ত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট এর কৃষি উইং এর পরিচালক কৃষিবিদড. নার্গীস আক্তার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খামার ব্যবস্থাপনা ইউনিটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদড. মোঃ লুৎফর রহমান।

মাঠ দিবসে সভাপতিত্ব করেন পাট গবেষণা উপকেন্দ্র, তারাব, নারায়ণগঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ তানভীর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন জুট ফার্মিং সিস্টেমস বিভাগের দুইজন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদড. মোহাম্মদ শাহাদত হোসেন ও কৃষিবিদড. মোঃ বাবুল হোসেন, অত্র উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মোঃ হুমায়ুন কবির। উপস্থাপনা করেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট এর বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মুজিবুল হাসান চৌধুরী।এছাড়াও স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও স্থানীয় প্রতিনিধিগণ মাঠ দিবসে উপস্থিত ছিলেন।

কৃষক প্রতিনিধি হালিম সরকার বলেন, নিড়ানি ছাড়াই তিনি পাট চাষ করেন এবং ভালো ফল পান। তিনি জানান ৭০-৮০ দিন বয়সে বাছ পাট তুলে নেন যেটা থেকে আঁশ বিক্রি করেন যা তিনি পরবর্তীতে পাট গাছ কর্তনের খরচ বহন করেন যার ফলে পরবর্তীতে মূল গাছ থেকে যা আঁশ সংগ্রহ করেন সম্পূর্ণ লাভ হিসেবে থেকে যায়। অপর একজন কৃষক আমিনুল ইসলাম জানান, তিনি বিজেআরআই তোষা পাট-৮, কেনাফ (HC-95) ও স্থানীয় জাত চাষ করে লক্ষ্য করেন যে স্থানীয় জাতের চেয়ে বিজেআরআই এর সরবরাহকৃত জাতের ফলন বেশি ও পোকামাকড়ের আক্রমণ কম।

বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট এর পরিচালক(কৃষি)কৃষিবিদ ড.নার্গিস আক্তার তার বক্তব্যে উল্লেখ করেন যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন, এক ইঞ্চি জমিও যাতে পতিত না থাকে। মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসনকে বাস্তবায়নের লক্ষ্যে পাট গবেষণার বিজ্ঞানীরা নিরলস কাজ করে যাচ্ছেন।যার ফলশ্রুতিতে বোরো ধানের পর যাতে জমি পতিত না থাকে সে জন্য বোরো ধান কাটার ২০ দিন পূর্বে পাট অথবা কেনাফের বীজ রিলে/সাথী ফসল হিসেবে বোরো ধানের জমিতে ছিটিয়ে দিয়ে পাট চাষ করার প্রযুক্তি উদ্ভাবন করেছেন।এছাড়াও বিজ্ঞানীরা রোপা পদ্ধতিতে পাট চাষ করতে ও সবজি হিসেবে বিজেআরআই উদ্ভাবিত পাট শাক চাষে কৃষকদের অনুপ্রাণিত করেন।যা শস্য নিবিড়তা ও কৃষকের আয় বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *