আসলাম উদ্দিন আহম্মেদ, কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ
কুড়িগ্রামের উলিপুরে কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।শিক্ষা প্রতিষ্ঠানসহ বাড়ীঘর দুঁমড়ে মুঁচড়ে গেছে।
গত ১৫ মে রাত ১১ টার দিকে উলিপুর পৌরসদরসহ ১৩টি ইউনিয়নে কালবৈশাখী ঝড় আঘাত হানে।

৩০ মিনিটের কালবৈশাখীর আকস্মিক তান্ডবে অনেক আধা পাকা বাড়ি,শিক্ষা প্রতিষ্ঠানের টিনের চালা ও বেড়া উড়ে গেছে। উপরে পড়েছে ছোট বড় গাছপালা।বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে।ফলে অনেক এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

পল্লী বিদ্যুৎ উলিপুর অঞ্চলের দায়িত্ব প্রাপ্ত ডিজিএম সোহানুর রহমান জানান, বিদ্যুৎ সংযোগের ৬২টি স্হানে তার ছিঁড়ে পড়েছে, ১১টি খুঁটি ভেঙে পড়েছে,অনেক স্হানে বিদ্যুতের খুঁটি হেলে পড়েছে, অসংখ্য স্হানে গাছপালা বিদ্যুৎ সঞ্চালন লাইনের উপরে ভেঙে পড়েছে।বিদ্যুৎ বিভাগের লোকজন সংযোগ স্হাপনের জন্য কাজ করে যাচ্ছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্হ ইউনিয়নগুলো হচ্ছে বজরা, গুনাইগাছ, তবকপুর, থেতরাই, দলদলিয়া, ধামশ্রেণী ও হাতিয়া। দলদলিয়া ইউনিয়নের কর্পুরার চড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।গুনাইগাছ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোখলেছুর রহমান জানান, আমার ইউনিয়নে ২ শতাধিক বাড়ী ক্ষতিগ্রস্হ হয়েছে। উপরে পড়েছে শতাধিক গাছ পালা।

থেতরাই ইউনিয়নের তিস্তা নদীর উভয় তীরের দুই পার্শ্বের হোকডাঙ্গা,জুয়ান সতরা, রামনিয়াসা ও গোড়াইপিয়ার মৌজা ব্যাপক আকারে ক্ষতিগ্রস্ত হয়েছে।হোকডাঙ্গা খামার পাড়ার হতদরিদ্র শ্রমিক আইয়ুব আলীর বসবাসের একমাত্র ঘরটি গত রাতের ঝড়ে দুঁমড়ে মুছড়ে গেছে।
তবকপুর ইউনিয়নের উমানন্দ কলেজটি ঝড়ে বেশ ক্ষতিগ্রস্হ হয়েছে। এলাকাবাসী অতি শীঘ্রই সংস্কারের দাবী জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *