আনোয়ার হোসেন আকাশ,
রাণীশংকৈল (ঠাকুরগাঁও)প্রতিনিধি:

ধান চাষে অনুপযোগী এবং বন্যার পানি থেকে উঁচু জমিতে চিচিঙ্গা চাষ করে আর্থিকভাবে লাভবান হয়েছেন ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার অনেক কৃষক। চিচিঙ্গা চাষ করে অনেক কৃষকের সুদিন এসেছে। খরচ কম এবং ফলন ভালো হওয়ায় অর্থিকভাবে লাভবান হচ্ছেন চাষিরা।

উপজেলার নন্দুয়ার ইউনিয়নের সন্ধারই গ্রামে গিয়ে দেখা যায়, অনেক জমিতে চিচিঙ্গা চাষ করেছে কৃষকেরা। ভালো ফলন ও দাম পাওয়ায় খুশি তারা ।

কৃষকরা বাঁশের খুঁটি , লাইলন সুতা ও জিয়াইতার ব্যবহার করে তৈরি করা হয়েছে মাঁচা। আর মাচায় ঝুলছে ছোট বড় অসংখ্য চিচিঙ্গা। যা একসময় বাড়ির উঠানে ও ঘরের চালে শুধু পরিবারের সবজির চাদিহা পূরনের জন্য স্বল্প পরিসরে চাষ করা হতো। তবে বর্তমানে চাষ হচ্ছে বানিজ্যিক ভাবে।চাহিদা বেশি থাকায় দেশের বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ী সহ এলাকার পাইকাররা জমি থেকেই চিচিঙ্গা কিনে নিয়ে যাচ্ছে।

সন্ধারই এলাকার কৃষক বাবুল হোসেন বলেন, চিচিঙ্গা একটি লাভজনক ফসল। আর তাই বেশি লাভের আশায় ধানী জমিতে সবজি জাতীয় ফসল চিচিঙ্গা চাষ করেছে অনেকেই। ক্রেতাদের কাছে চাহিদা বেশি থাকায় জমি থেকে বিক্রি হওয়ার ফলে পরিবহন খরচ লাগে না কৃষকের।
প্রতি বিঘা জমিতে খরচ হয় ৪০ হাজার টাকা মত। আর বিঘা প্রতি (৩৩ শতাংশ) জমিতে এক থেকে দেড় লাখ লক্ষ টাকার চিচিঙ্গা বিক্রি করা যায়। খরচ কম ও লাভ বেশি হওয়ায় চিচিঙ্গা চাষে ঝুঁকছে কৃষকরা।
চিচিঙ্গা চাষ করে ভালো দাম পেয়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন তারা।

রানীশংকৈল উপজেলার কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, এ বছর উপজেলায় ৩৫ হেক্টর জমিতে চিচিঙ্গা চাষ হয়েছে। চিচিঙ্গা চাষের জন্য কৃষকদের প্রশিক্ষণসহ উন্নত জাতের বীজ ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। কম খরচে লাভ বেশি হওয়ায় কৃষকেরা চিচিঙ্গা চাষে আগ্রহী হচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *