নিজস্ব সংবাদদাতা: আর্ন্তজাতিক নারী দিবসে বাংলাদেশ মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে প্রদীপ প্রজ্জ্বলন ও আলোচনা সভা বুধবার (১০ মার্চ) সন্ধ্যায় আলী আহাম্মদ চুনকা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

বক্তারা বলেন, আন্তর্জাতিক নারী দিবস, নারীর মানবাধিকার আন্দোলনের এক ঐতিহাসিক অর্জন। ১৮৫৭ সালে ৬ মার্চ নিউ ইয়র্কেও একটি সুচ কারখানায় নারী শ্রমিকরা মজুরী বৈষম্য দূর করা, ভোটাধিকার প্রদান, প্রসুতিকালীন ছুটি ও অমানবিক শ্রমঘণ্টা কমিয়ে আনার দাবীতে আন্দোলন করে। এ আন্দোলন দিন দিন বেগবান হতে থাকে। এই প্রেক্ষিতে ১৮৮৯ সালে প্যারিসে অনুষ্ঠিত হয়। আন্তজাতিক নারী সম্মেলনে জার্মান নারী নেত্রী ক্লারা সম্মেলনের পর থেকে ক্লারা জেটকিন পুরুষের পাশাপাশী নারীর সম-অধিকারের দাবী জোরালো করেন। ১৯১০ সালে দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলনের পর থেকে ক্লারা জেটকিনের নেতৃত্বে নারীরা আরো ঐক্যবদ্ধ হন। এবং ১৯১৪ সাল থেকে বিভিন্ন দেশে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হতে থাকে ঐতিহাসিক সংগ্রামের স্বীকৃতিস্বরূপ জাতিসংঘের ১৯৮৪ সালে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষণা করা হয়।

জেলা কমিটির সভাপতি লক্ষ্মী চক্রবর্তী’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাবেক সভাপতি ও কেন্দ্রীয় সহ-সভাপতি আনজুমান আরা আকসির, সহ-সভাপতি কৃষ্ণ ঘোষ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রহিমা খাতুন, সাংগঠনিক সম্পাদক প্রতিকনা দাস, লিগ্যাল এইড সম্পাদক শাহানারা বেগম, আন্দোলন সম্পাদক শোভা সাহা, শিক্ষা ও সাংস্কৃতি সম্পাদক লায়লা ইয়াসমীন, প্রশিক্ষণ সম্পাদক তড়িতা সাহা প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *