ইন্দ্রজিৎ টিকাদার বটিয়াঘাটা প্রতিনিধি ঃ-

বটিয়াঘাটা দলিল লেখক সমিতির কার্যক্রম চলছে মেয়াদোত্তীর্ণ কমিটির নানা অনিয়ম ও দুর্নীতির মধ্যে দিয়ে । এতে দীর্ঘ কয়েক মাস ধরে সমিতির সাধারণ সদস্যদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে । যে কারণে সমিতির বর্তমান কমিটির কর্মকর্তাদের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে উঠেছে । আর সেই সুযোগটা কাজে লাগিয়ে বর্তমান সাব-রেজিষ্ট্রার সৎ ও নিষ্টাবান হলেও তার অজান্তেই তার নাম ভাঙিয়ে রেষ্ট্রি অফিসের সহকারী উদয় শংকর ও তার সহযোগীরা মিলে প্রতিটা দলিল সম্পন্ন করার পুর্বে অফিস খরচ বাবদ প্রতি লাখে ৪০০/৫০০ টাকা আদায় করছে। কোন ক্ষেত্রে দলিলের সমান্য ত্রুটি দেখা অফিস খরচের কথা বলে আরো বেশি টাকা আদায় করছে ।

অপরদিকে অনেকের দলিল লেখক সমিতির মেয়াদ উত্তীর্ণ অনিয়মিত কমিটি দ্বারা পরিচালিত হওয়ায় অন্যায়, অপরাধ ও অনিয়মগুলি, নিয়মে পরিনত হচ্ছে। নাম প্রকাশ না করার শর্তে একাধিক দলিল লেখক বলেন, বর্তমানে আমরা “শ্যালক” আতঙ্কে আছি। জানাগেছে, জেলার বটিয়াঘাটার ঐতিহ্যবাহী দলিল লেখক সমিতি দ্বিবার্ষিক নির্বাচন হয় ২০২০ সালের ১৪ মার্চ । সে মোতাবেক চলতি বছরের ২১ মে উক্ত কমিটির মেয়াদ শেষ হয়েছে। নিয়ম রয়েছে কমিটির মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সাধারণ সভা ডেকে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে উক্ত কমিটির নিকট ক্ষমতা হস্তান্তর করতে হবে এবং উক্ত কমিটি তফসিল ঘোষণা পূর্বক নতুন কমিটির গঠনের জন্য নির্বাচনের আয়োজন করবে ।

কিন্তু ৭/৮ মাস আগে কমিটির মেয়াদ শেষ হলেও ঐ কমিটি দিয়ে কার্যক্রম পরিচালনা করা এবং নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠন না করায় সিনিয়র দলিল লেখক বোরহান আকতার, বীর মুক্তিযোদ্ধা অনুকূল গোলদার, মাহাবুর রহমান, দুলাল মহালদারসক
বেশির ভাগ দলিল লেখকের সঙ্গে আলাপ কালে তারা ক্ষোভ প্রকাশ করেন। বর্তমান কমিটির সভ সভাপতি খান মোঃ জামির হোসেন বলেন,আমি চাই গনতান্ত্রিক ভাবে নির্বাচন পরিচালনা কমিটি গঠন হোক এবং নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি সমিতির কার্যক্রম পরিচালনা করুক। সাবেক তত্ত্বাবধায়ক প্রধান মোঃ আলমগীর হোসেন ও জি এম ইউনুস আলী বলেন, আমরা ৮৪ জন সদস্য প্রায় সবাই চাই নির্বাচন এবং গনতান্ত্রিক পন্থায় পরিচালনা পরিষদ গঠন হোক।

সমিতির সাবেক সভাপতি মতিন সিদ্দিকী মিঠু ও সাবেক সাধারণ সম্পাদক মোল্লা মুছা বলেন, নিয়ম আছে কমিটির মেয়াদ শেষ হবার সঙ্গে সঙ্গে মিটিং ডেকে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা, তারপরে তারা নির্বাচন দিয়ে নতুন কমিটির কাছে ক্ষমতা হস্তান্তর করবে কিন্তু বর্তমান কমিটির মেয়াদ ৭/৮ আগে শেষ হলেও এখন পর্যন্ত নির্বাচন পরিচালনার জন্য কোন কমিটি গঠন না হওয়ায় সাধারণ সদস্যদের মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে । অন্যদিকে বর্তমান কমিটির কর্মকর্তারা দুই বছর যাবৎ সমিতির আয়ের প্রায় ২ কোটি টাকা আত্মসাৎ করেছে বলে অভিযোগ রয়েছে ।

এব্যাপারে দলিল লেখক সমিতির সাংগঠনিক সম্পাদক জহির রায়হান লালন এ প্রতিবেদককে বলেন, সমিতি গণতান্ত্রিক পদ্ধতিতে চলা উচিত । সেখানে আমাদের সমিতি চলছে একনায়কতন্ত্র ভাবে । সমিতির মেয়াদ উত্তীর্ণ হলেও কোন নির্বাচন না হওয়ায় সাধারণ সদস্যদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে । বর্তমান মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দিয়ে নির্বাচন দেয়া উচিৎ । সার্বিক বিষয়ে বটিয়াঘাটা সাব-রেজিষ্ট্রার মোঃ মনিরুল ইসলাম বলেন, দলিল লেখক সমিতির নির্বাচন কেন হচ্ছে না, উত্তরে বললেন বিষয়টি সম্পুর্ন সমিতির সদস্যদের। এখানে আমাদের হস্তক্ষেপ করার কোন সুযোগ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *