মোঃ শেখ শহীদুল্লাহ্ আল আজাদ. স্টাফ রিপোর্টারঃ

খুলনা বিভাগের সাতক্ষীরা জেলায় খাবার পানির উৎসকে বাঁচাতে কালিগঞ্জে ওয়াপদা স্লুইস গেটের ৩০ ফুট বাঁধ সংস্কার করেছেন স্থানীয় যুব নারীরা। এ দিকে গতকাল ২৯শে মে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বিন্দু নারী উন্নয়ন সংগঠনের ৩৫ জন নারী সদস্য এই বাঁধ সংস্কারের কাজ করেন। উক্ত বিষয়ে জানা যায় যে, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সাতক্ষীরার বিভিন্ন অঞ্চলের বেড়িবাঁধ ভেঙ্গে লোকালয়ে নদীর লোনা পানি প্রবেশ করেছে। যার কারণে জেলার বিভিন্ন অঞ্চলের পুকুরেু লোনা পানিতে ভরে যাওয়ায় পানি খাওয়ার অনুপযোগী হয়ে পড়েছে।

এরই মধ্যে কালিগঞ্জের স্লুইস গেটের পাশে প্রায় ৩০ ফুট জায়গায় ভাঙ্গন ধরে। সেটি পুরো ভেঙ্গে গেলে তলিয়ে যাবে উপজেলার ৭টি গ্রাম। এছাড়া তলিয়ে যাবে ২০ হাজার মানুষের একমাত্র পানির উৎস ওয়াপদা পুকুর। সম্প্রতি খাবার পানি সংকটের সময় এই পুকুরে একেবারে পানি শুকিয়ে যায়। যার ফলে সদরের কয়েকটি গ্রামে সুপেয় পানির সংকট দেখা দিয়েছিলো।

তবে কয়েক দিনের বৃষ্টিতে তাতে খাবার মতো সামান্য পানি সঞ্চয় হয়েছে। নারীরা মনে করেন এই পুকুরে যদি লোনা পানি প্রবেশ করে তাহলে এলাকায় খাবার পানি সংকট দেখা দিবে। কারণ এই পুকুর ছাড়া কয়েক কিলোমিটারের মধ্যে কোন খাওয়ার পানির পুকুর নেই। তাই তারা এই এলাকার একমাত্র পানির উৎসকে বাঁচাতে মাঠে নেমেছেন বলে জানান। উক্ত নারী উন্নয়ন সংগঠন বিন্দুর সভাপতি জাকিয়া রাজিয়া বলেন, আমরা যারা কাজ করছি তারা কোন দিন মাটির কাজ করিনি। কিন্তু আজ যেহেতু পানির উৎসকে বাঁচাতে হবে সেহেতু ঘরে বসে থাকতে পারলাম না। এটি সংস্কার না করলে বাঁধ ভেঙ্গে বহু গ্রাম ভেসে যেত। উক্ত বিষয়ে সংগঠনের পরিচালক জান্নাতুল মাওয়া বলেন, আমরা এক রকম নিরুপায় হয়ে রাস্তায় নেমেছি।

আমরা নিজেরা কাজ করে এটা সংস্কার করেছি। আসলে বড় বড় ভাঙ্গনের কারনে এটিকে কেউ গুরুত্ব দেইনি। পুরো ভেঙ্গে গেলে তার পর সবাই হাহুতাশ করতো। যেহেতু কেউ এগিয়ে আসেনি এখনো পর্যন্ত তাই আমরাই কাজে নেমে পড়েছি। এই বাঁধ সংষ্কার করে আমরা এটা প্রমাণ করলাম নারীরা কোন কাজে পিছিয়ে নেই। এ দিকে উক্ত সংগঠনটি একটি যুব নারী বাদি সংগঠন। গত এক যুগের বেশি সময় ধরে সাতক্ষীরার কালিগঞ্জে দূর্যোগ মোকাবেলায় কাজ করছে তারা। একই সাথে প্রতি সপ্তাহে টেকসই বেড়িবাঁধের দাবিতে আন্দোলন করছে সংগঠনটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *