মোহাম্মদ এরশাদুল হক লোহাগাড়া(চট্টগ্রাম) প্রতিনিধিঃ

প্রধানমন্ত্রীর অগ্রাধিকারের প্রেক্ষিতে জেলা প্রশাসক, চট্টগ্রাম কর্তৃক গৃহীত তেইশ সালে তেইশ লক্ষ বৃক্ষরোপন কর্মসূচি বাস্তবায়নে লোহাগাড়া উপজেলায় ১ লাখ গাছের চারা রোপন কার্যক্রম উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

২০ জুন মঙ্গলবার সকালে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শরীফ উল্যাহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল।

সভায় সকল ইউনিয়ন পরিষদের সকল চেয়ারম্যান,বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, বিভিন্ন এনজিও প্রতিনিধি, ব্যাংক কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, গত ৫ জুন মাননীয় প্রধানমন্ত্রী জাতীয় বৃক্ষরোপণ অভিযানের শুভ উদ্বোধন করেন। তৎপ্রেক্ষিতে চট্টগ্রামের জেলা প্রশাসক জনাব আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান সমগ্র চট্টগ্রাম জেলায় “তেইশ সালে ২৩ লক্ষ” গাছের চারা রোপণের একটি উদ্যোগ গ্রহণ করেন। এই উদ্যোগ বাস্তবায়নে প্রত্যেক উপজেলা পৃথক পৃথকভাবে সুনির্দিষ্ট কার্যক্রম গ্রহণ করেছে। ২৩ লক্ষ গাছের মধ্যে লোহাগাড়া উপজেলায় কমপক্ষে ১ লক্ষ গাছ লাগানোর বিষয়টি উপজেলা প্রশাসন নিশ্চিত করেছে। এই কার্যক্রমের আওতায় সমগ্র উপজেলার সকল স্কুল, কলেজ, মাদ্রাসার প্রত্যেক শিক্ষার্থীকে ন্যূনতম একটি করে গাছের চারা প্রদান করা হবে, যাতে তারা নিজ বসতবাড়িতে রোপণ করে এবং যথাযথ পরিচর্যা করে। তাছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিনা, সরকারি খাস জায়গা, বিভিন্ন রাস্তার দুইপাশে, আশ্রয়ণ প্রকল্প, নতুন তৈরিকৃত খেলার মাঠসমূহের চতুর্দিকে, খাস পুকুর পাড়, ইউনিয়ন ভূমি অফিস ও উপজেলা ভূমি অফিস, বিভিন্ন সরকারি জমিসহ উপযুক্ত স্থানসমূহে বিভিন্ন শ্রেণির ফলদ, বনজ ও ওষুধি গাছের চারা রোপণ করা হবে মর্মে সভায় জানানো হয়।

ইউএনও শরীফ উল্যাহ জানান, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব ও বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় হতে আমাদের দেশকে রক্ষা করতে হলে আমাদেরকে অবশ্যই পরিবেশ রক্ষায় সর্বোচ্চ মনোযোগ দিতে হবে। আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী দিয়ে যেতে বৃক্ষরোপণ কর্মসূচি অত্যন্ত জরুরি একটি কাজ।

এবিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমাদের বর্তমান জেলা প্রশাসক মহোদয় “তেইশ সালে ২৩ লক্ষ” গাছের চারা রোপণের উদ্যোগ গ্রহণ করেছেন। জেলা প্রশাসকের গৃহীত উদ্যোগ বাস্তবায়নে লোহাগাড়া উপজেলায় ১ (এক) লক্ষ গাছের চারা রোপণ করা হবে। চারা সংগ্রহের কাজ শুরু হয়েছে।

জুলাইয়ের প্রথম সপ্তাহে সুবিধাজনক তারিখে সকলের অংশগ্রহণে উপজেলা পরিষদ প্রাঙ্গণে বৃহৎ অনুষ্ঠানের মাধ্যমে চারা বিতরণ ও রোপণ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হবে। ইতোমধ্যে এ কার্যক্রম সফলভাবে বাস্তবায়নে সকলের সাথে আলোচনা করে বিস্তারিত পরিকল্পনা গ্রহণ করা হয়েছে মর্মে ইউএনও জানান। মতবিনিময় সভায় সকলকে ব্যক্তিগত উদ্যোগে গাছ লাগানোর জন্যও অনুরোধ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *