ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।

অবিরাম অতি বৃষ্টির কারণে জলমগ্ন গোটা বোম্বাই শহরের বেশি ভাগ এলাকা। জলের তলায় চলে গেছে পাকা রাস্তা ও রেলওয়ে স্টেশন। কোথাও বা সাধারণ মানুষের ঘরের মধ্যে ঢুকে পড়েছে বন্যার জল।

এই অতিমারী অবস্হায় মহারাষ্ট্র সরকার পক্ষ থেকে উদ্ধার কাজে নামানো হয়েছে মহারাষ্ট্র প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা মোকাবেলা বাহিনীর সদস্যদের। সাধারণ মানুষের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

বোম্বাই শহরের বাইঘাট রত্নগিরি আলিবাগ পালহাবার বান্দারা বোম্বাই সুবারন শিন্দুদুরগ এলাকা জলের তলায় চলে গেছে। বন্যা নিয়ন্ত্রণ রাখতে সবধরনের ব্যাবস্থা করা হয়েছে। বন্যার কবলে পড়া মানুষের জন্য শুকনো খাবার ও শিশুদের জন্য দুধের ব্যাবস্থা করেছেন মহারাষ্ট্র সরকার।

সেই সঙ্গে ক্ষতিগ্রস্ত মানুষের উদ্ধার কাজে হাত লাগিয়েছেন মহারাষ্ট্র রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী উদ্ভাব ঠাকরে। তিনি নিজে উদ্ধার কাজে বোড নিয়ে সাধারণ মানুষের কাছে পৌঁছে যাচ্ছেন। ক্ষতিগ্রস্ত মানুষের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য সবধরনের ব্যাবস্থা করেছেন। একটি পাহাড়ি এলাকায় ধস নামায় তিন জনের মৃত্যু হয়েছে। তা দেখতে ছুটে যান মহারাষ্ট্র রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী উদ্ভাব ঠাকরে।

খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম। দুর্গত মানুষের যাতে কোন অসুবিধা না হয় তার জন্য নির্দেশ দিয়েছেন বোম্বাই প্রশাসনিক আধিকারিকদের। শহর থেকে জল আরাব সাগরে ফেলার জন্য বড় বড় পাম্প বসানো হয়েছে। আকাশ পথে সাধারণ মানুষের কাছে পৌঁছে যাচ্ছেন মহারাষ্ট্র রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা মোকাবেলা বাহিনীর সদস্যরা। হাত বাড়িয়ে দিয়েছে বোম্বাই প্রশাসন।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *