মোঃ মোতালেব হোসেন
নাটোর প্রতিনিধি:

নাটোরের সিংড়ার উপজেলায় ২নং ডাহিয়া ইউনিয়নে বিয়াশ কালিমাতা শিবশংকরের মেলা শুরু হয়েছে।
প্রতি বছর বৈশাখের শেষ মঙ্গলবার ও বুধবার উপজেলার ২ নং ডাহিয়া ইউনিয়নের বিয়াশ স্কুল মাঠে ২ দিন ব্যাপী এই ঐতিহ্যবাহী মেলা অনুষ্ঠিত হয়।

প্রায় ৩ দশকেরও বেশি সময় ধরে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। মহামারী করোনার কারনে গত ২ বছর এ মেলা বন্ধ ছিল। ২ বছর পর এ বছর মেলা অনুষ্ঠিত হওয়ায় মেলাবাসীদের মধ্যে আনন্দ উৎসব লক্ষ করা যাচ্ছে। বিয়াশ, আয়েশ, মাধা বাশঁ বাড়িয়া, ছাতুয়া, বড় আদিমপুর, পাঁচপাকিয়া, ইছল বাড়িয়া, ডাহিয়া,কাউয়াটিকরী, বেড়াবাড়ি, পারিল, খোলা বাড়িয়া, ঠেঙ্গাপাকুড়িয়া গ্রাম সহ আশে পাশের প্রায় ১৫ থেকে ২০ টি গ্রামের মানুষ এই মেলাকে কেন্দ্র করে লোক কুটুম ও জামাই ঝি নিয়ে উৎসব পালন করে থাকে। বিয়াশ মেলার বড় আকর্ষন আগাম জাতের টসটসে লিচু ফল। এ ছাড়া দেশি প্রজাতির বড় মাছ, তরতাজা গরু ছাগলের মাংস প্রচুর পরিমানে বিক্রয় হয়। নাগোর দোলা, মটর সাইকেল খেলা ও নানা রকম খেলনা সামগ্রী মেলার সৌন্দর্যকে বৃদ্ধি করে। শীতল পাটি, কাঠ ফার্নিচার, ডালা,কুলা সহ গৃহস্থালির হরেক রকম প্রয়োজনীয় জিনিসপত্র পাওয়া যায় এই বিয়াশ মেলায়।

স্থানীয় সুত্রে জানা যায়, বিয়াশ মিস্ত্রি পাড়ার শ্রী শিবসংকর ১৯৯২ সালে প্রথম এই মেলার উদ্যোগ নেন। মেলার শুরুতে প্রথম কয়েক বছর বিয়াশ কালি বাড়ির বটতলায় এ মেলা অনুষ্ঠিত হয়। মেলাকে কেন্দ্র করে ওই সময়ে হিন্দু ধর্মাবলম্বীর শাস্ত্রীয় মতে ছাগলের পাঠা বলি দিয়ে কালিমাতার পুজা করা হতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *