আগের মতো পুরোনো দিনের মতো ফিরে এল, ২৪,ঘন্টা, পন্যে পরিবহন ব্যবস্থা। আজ ভারতের পক্ষ থেকে কেন্দ্রীয় সরাস্ট্র মন্ত্রীর দপ্তর থেকে এবং ভারতের পন্যে পরিবহন ব্যবস্থা নিগমের পক্ষ থেকে ও ট্রান্সফার অথোরিটি অফ ইন্ডিয়া পক্ষ থেকে সবুজ সিগন্যাল দিয়েছেন।

সেই সঙ্গে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বাংলাদেশ পন্যে পরিবহন ব্যবস্থা নিগমের পক্ষ থেকে জানানো হয়েছে যে এবার থেকে প্রতিদিন, ২৪,ঘন্টা, পন্যে যাতায়াত করবে দুই দেশের মধ্যে। গত তিন বছর মতো প্রায় দুই দেশের কোভিড করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে যাওয়ার জন্য দুই দেশের মধ্যে পন্যে যাতায়াত করতে পারছিল না। এর ফলে দুই দেশের মধ্যে প্রায় কয়েক লক্ষ মিলিয়ন মার্কিন ডলার এর আন্তর্জাতিক ব্যাবসা মার খেয়েছে।

এবার তা যাতে না হয় তার জন্য দুই দেশের মধ্যে আন্তর্জাতিক ব্যাবসা বাড়াতে, ২৪,ঘন্টার, জন্য পন্যে পরিবহন ব্যবস্থা খুলে দেওয়া হয়েছে। এর ফলে দুই দেশের ব্যবসায়ীরা উপকৃত হবে। বাড়বে দুই দেশের আন্তর্জাতিক ব্যবসার আয়। আজ থেকে দেখা গেছে পশ্চিম বাংলার প্রেট্রোপল আন্তর্জাতিক সীমান্ত বন্দর এলাকায় সারিবদ্ধ ভাবে শত শত পন্যে বাহী গাড়ি ও লরি বড় বড় ট্রাকের সারি। এবং ওপার থেকে আসছে পন্যে বাহী গাড়ি। এর ফলে আন্তর্জাতিক ব্যবস্থা বৃদ্ধি পাবে। সেই সঙ্গে ভারতের সরকার পক্ষ থেকে ভিসা আবেদন শিথিল করার জন্য চিন্তা ভাবনা করছে। এখন মেডিকেল ভিসা ও ট্রুর ভিসা সত্য সাপেক্ষে দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *